SFI

লড়াই ভবিষ্যতের স্বপ্ন বাঁচিয়ে রাখতে : এসএফআই

জাতীয়

ছাত্র ধর্মঘটের সমর্থনে প্রেসিেডন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ। ছবি অচ্যুৎ রায়, কলকাতা

‘‘লড়াই প্রশ্ন ফাঁসের বিরুদ্ধে নয়। লড়াই দেশের পড়ুয়াদের ভবিষ্যতের স্বপ্নকে বাঁচিয়ে রাখার।’’ সারা দেশে চলতে থাকা ছাত্র ধর্মঘট প্রসঙ্গে একথা জানালো এসএফআই কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি।

নিট এবং নেট পরীক্ষার প্রশ্ন ফাঁস, এনটিএ বাতিলের দাবিতে গোটা দেশে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে এসএফআই। বৃহস্পতিবার দেশের প্রতিটা রাজ্যে চলছে সেই ধর্মঘট। এসএফআই সর্বভারতীয় সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস বলেন, ‘‘সাত বছরে ৭০ বার প্রশ্ব ফাঁস হয়েছে। এনটিএ পরীক্ষা পরিচালনা করতে যে ব্যার্থ তা বার বার প্রমানিত হয়েছে। তাও এনটিএকে বাতিল করা হয়নি। এবার নিট দুর্নীতির সাথে সরাসরি বিজেপির যোগাযোগ দেখা গিয়েছে। আমাদের দাবি এই এনটিএ বাতিল করতে হবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং শিক্ষা প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদারকে পদত্যাগ করতে হবে।’’

নিট ইউজি প্রশ্ন ফাঁসের ঘটনায় বিজেপি সংখ্যালঘু সেলের সহ সভাপতি যুক্ত আছে বলে দাবি করেছে কংগ্রেস।

এসএফআই নেতৃত্বের কথায়, নয়া জাতীয় শিক্ষা নীতির অংশ এই এনটিএ। কেন্দ্রীয় এই সংস্থার দ্বারা বিভিন্ন পরীক্ষা পরিচালনা করা হচ্ছে গোটা দেশে। মাত্র ১৫ জন স্থায়ী কর্মী নিয়ে কাজ করে এনটিএ। বিভিন্ন রাজ্যের বিভিন্ন সংস্থাকে তারা বরাত দিচ্ছে পরীক্ষা পরিচালনা করার। এমন এমন সংস্থাকে এই পরীক্ষার পরিচলনা করার বরাত দেওয়া হচ্ছে তারা আরএসএস এবং বিজেপি ঘনিষ্ট। 

নেতৃত্বের কথায় এই সাত বছরে ৭০ বার প্রশ্ন ফাঁস হওয়ায় গোটা দেশে এক কোটির বেশি পড়ুয়া সমস্যার মুখে পড়েছেন। 

 

 

Comments :0

Login to leave a comment