MEDINIPUR FARMERS RALLY

মেদিনীপুর শহর স্তব্ধ কৃষিজীবীদের মিছিলে

জেলা

মেদিনীপুর শহরে বিশাল মিছিল বামপন্থী কৃষক এবং খেতমজুর সংগঠনসমূহের। ছবি: চিন্ময় কর

কৃষক খেতমজুরদের জনরোষে স্তব্ধ হলো মেদিনীপুর শহর। জমি বেদখল, উচ্ছেদ, ফসলের ন্যায্য দামের মতো একাধিক দাবিতে শুক্রবার মিছিল করে বামপন্থী কৃষক ও খেতমজুর সংগঠনসমূহ। সেই সঙ্গে আর জি করে চিকিৎসকের ধর্ষণ-হত্যার বিচারের দাবিও উঠল সজোরে।
রাজ্যের বিভিন্ন প্রান্তেই কৃষক এবং খেতমজুররা নামছেন জমি মাফিয়াদের বিরুদ্ধে। ভূমি এবং ভূমি সংস্কার দপ্তরের সঙ্গে মাফিয়াদের যোগাযোগের অভিযোগেও সরব কৃষক এবং খেতমজুররা। পূর্বতন বামফ্রন্ট সরকারের সময়ে পেয়েছিলেন জমির পাট্টা, বর্গার অধিকার। সেই আইনি অধিকার কেড়ে নেওয়া হচ্ছে তৃণমূল সরকারের মেয়াদে। কৃষককে উচ্ছেদ করা হচ্ছে জমি থেকে। এর আগে পশ্চিম মেদিনীপুর জেলাতেই হয়েছে প্রতিবাদ আন্দোলন। এদিন আন্দোলনের কড়া মেজাজ দেখল মেদিনীপুর।  
মিছিলে দাবি, কৃষককে ফসলের ধান, পাটের ন্যায্য দাম দিতে হবে। সরকারি স্তর থেকে কিনতে হবে ফসল। সরকার নির্ধারিত দাম দিতে হবে। 
রাজ্যে তৃণমূল সরকারের মেয়াদে ফড়েদের দাপটের প্রতিবাদ বারবার জানাচ্ছেন কৃষিজীবী প্রান্তিক মানুষ। সরকার নির্ধারিত দামের চেয়ে অনেক কমে বেচে দিতে হচ্ছে ফসল। মিলছে না চাষের খরচ। পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষকসভা, সারা ভারত খেতমজুর ইউনিয়নের মতো বামপন্থী সংগঠনগুলিকে বারবার পথে নামতে হচ্ছে।
এদিন মেদিনীপুরের এই মিছিলের অভিমুখ জেলা শাসকের দপ্তর। জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকের কাছেও ডেপুটেশনের লক্ষ্য জানিয়েছে মিছিল। বামপন্থী কৃষক এবং খেতমজুর সংগঠনসমূহের মিছিলে দাবি উঠেছে, বিহিত করতে হবে এই অন্যায়ের।
এই মিছিল সোচ্চার হয়েছে চিকিৎসককে ধর্ষণ এবং খুনের বিচারের দাবিতেও। স্পষ্ট ঘোষণা, মুখ্যমন্ত্রী বা তৃণমূল কংগ্রেস, ভয় যতই দেখাও প্রতিবাদ দমবে না। পশ্চিম মেদিনীপুর জেলাতেই একাধিক স্কুলে, কলেজে সরাসরি তৃণমূলের হুমকির পরও বিচারের দাবিতে মিছিল করেছেন পড়ুয়ারা। সেই একই স্বর মেডিক্যাল কলেজেও। কৃষক-খেতমজুর মিছিলে জোরালো হয়েছে সেই স্বর। স্লোগান উঠেছে, ‘নাটকবাজি বন্ধ করে, আর জি করের মাথা ধর’, ‘তোমার স্বর আমার স্বর আর জি কর।’,  ‘জাস্টিস ফর আর জি কর’।

Comments :0

Login to leave a comment