Iran-Israel Clash

ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধকে সমর্থন ইরানের

আন্তর্জাতিক

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনি বলেছেন, ইজরায়েলে তাদের ক্ষেপণাস্ত্র হামলা ‘বৈধ’ এবং গত বছরের ৭ অক্টোবর হামাস ইজরায়েলে যে হামলা চালিয়েছে তাও ‘বৈধ’ ছিল।
উসকানি দেওয়া হলে ইরান ‘অধিকৃত প্যালেস্তাইনে’ হামলা চালাবে বলেও হুঁশিয়ারি দেন খামেনি। তিনি বলেন, ইরানের আত্মরক্ষার অধিকার রয়েছে এবং ইজরায়েলের যে কোনো হামলার জবাব দেবে তারা। তিনি লেবাননের গোষ্ঠী হেজবোল্লাহর ইজরায়েলকে টার্গেট করার পদক্ষেপকেও সমর্থন করে বলেন, ইরান ও তার মিত্ররা একসঙ্গে তার ‘শত্রুদের’ পরাজিত করবে।
তিনি বলেন, ২০২৩ সালের ৭ অক্টোবর আল-আকসা ‘ঝড়’ একটি সঠিক পদক্ষেপ ছিল। ‘‘প্যালেস্তিনীয়দের এটা করার অধিকার আছে। কয়েকদিন আগে জায়নবাদীদের ওপর আঘাত হানার আমাদের অধিকার ছিল সম্পূর্ণ বৈধ। প্যালেস্তিনীয় মুসলমানদের অধিকারের জন্য লড়াই করছে হামাস’’। তেহরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদে সমবেত হাজার হাজার মানুষের উদ্দেশে তিনি বলেন, ‘‘হেজবোল্লাহও ইজরায়েলের বিরুদ্ধে লড়াই করছে’’।
খামেনি বলেন, গত ২৭ সেপ্টেম্বর বৈরুতে ইরান সমর্থিত গোষ্ঠীটির সদরদপ্তরে ইজরায়েল বিমান হামলায় হেজবোল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর নিহত হওয়া সত্ত্বেও ওই অঞ্চলে তার প্রভাব আরও বাড়বে।
যে মঞ্চে খামেনি বক্তব্য রাখছিলেন, সেখানে নাসরুল্লাহর ছবি তোলা হয় এবং খুতবায় অংশ নেওয়া হাজার হাজার মানুষ তার ও ইরানি কমান্ডার কাসেম সোলাইমানির ব্যানারও প্রদর্শন করে। ইজরায়েলের সহায়াতায় যুক্তরাষ্ট্র আঞ্চলিক সম্পদের নিয়ন্ত্রণ নিচ্ছে অভিযোগ করে তিনি বলেন, ‘আমাদের অভিন্ন শত্রুর ওপর প্রতিরোধ অক্ষ’ বিজয়ী হবে।

Comments :0

Login to leave a comment