Modi

চাপের মুখে ‘সহমত’ এর কথা মোদীর মুখে

জাতীয়

তৃতীয় বার লোকসভার সাংসদ হিসাবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। কিন্তু গত দুবারের থেকে এবার যেন কিছুটা নরম দেশের প্রধানমন্ত্রী। চোখে মুখে সেই ঔদ্ধত্য নেই। দল একক সংখ্যা গরিষ্ঠতা পায়নি। টিডিপি, জেডিইউকে সাথে নিয়ে শরিকদের ওপর ভরসা করে তৈরি হয়েছে ‘এনডিএ’ সরকার। আর তাই সংসদে ঢোকার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নরেন্দ্র মোদী জানালেন, সহমতের ভিত্তিতে কাজ করবে তার সরকার। 

এবারের লোকসভা নির্বাচনে এনডিএ পেয়েছে ২৯২ টি আসন বিরোধী মঞ্চ ইন্ডিয়া পেয়েছে ২৩৩ টি আসন। শক্তিশালি বিরোধী। অমরা রাম, রাহুল গান্ধীদের মুখোমুখি হতে হবে নরেন্দ্র মোদীকে। তিনি নিজেও জানেন তর্জনি উঁচু করে আর বলা যাবে না ‘মোদী সরকার’। আর তাই বাধ্য হয়ে বলছেন সহমতের ভিত্তিতে কাজ করবে তার সরকার।

দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর কোন আলোচনা ছাড়াই সংসদে পাশ হয়েছে জাতীয় শিক্ষা নীতি, তিন কৃষি বিল। এই কৃষি বিল বিরোধী কৃষক আন্দোলন নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন অমরা রামরা। আজ সেই অমরা সংসদে। 

সোমবার রাষ্ট্রপতি দৌপদী মূর্মূর কাছে শপথ বাক্য পাঠ করেন বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব। সোমবার এবং মঙ্গলবার শপথ নেবেন সাংসদরা। ২৭ জুন নতুন স্পিকার নির্বাচিত হবেন। 

Comments :0

Login to leave a comment