BLAST LEBANON

পেজারের পর এবার পরপর ওয়াকিটকি বিস্ফোরণ লেবাননে

আন্তর্জাতিক

প্রতীকী ছবি।

পেজার বিস্ফোরণের পর এবার ওয়াকিটকি বিস্ফোরণ লেবাননে। পেজার বিস্ফোরণে ৯ জন মারা যান, ৩ হাজারেরও বেশি আহত হযন। বুধবার পরপর ওয়াকিটকিতে বিস্ফোরণ হয়। 
জানা গিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লা ব্যবহার করে এমন বহু ওয়াকিটকিতে হয়েছে বিস্ফোরণ। হিজবুল্লা দায়ী করেছে ইজরায়েলকে। প্যালেস্তাইনের গাজায় ইজরায়েলের আগ্রাসনের পর থেকে বারবার হিজবুল্লার সঙ্গে সংঘাত দেখা গিয়েছে।  
বুধবারের বিস্ফোরণে ৩জন মারা গেছেন, ১০০ জনের বেশি আহত। মৃতের সংখ্যা বাড়তে পারে। 
নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার প্রতিটি পেজারে ব্যাটারির পাশে প্রায় কয়েক আউন্স বিস্ফোরক উপাদান বসানো হয়েছিল। একটি সুইচও বসানো হয়েছিল দূর থেকে বিস্ফোরণের জন্য। 
বিশেষজ্ঞরা বলছেন যে পেজারগুলির সরবরাহের সময় সম্ভবত কিছু কারচুপি করা হয়েছিল। ইরান সমর্থিত গোষ্ঠী হিজবোল্লাহ যে পেজারগুলি ব্যবহার করেছিল, যার কোনও জিপিএস ক্ষমতা নেই, কোনও মাইক্রোফোন এবং ক্যামেরা নেই, ইজরায়েলি নজরদারি এড়ানোর জন্য আনা হয়েছিল। কিন্তু, পরিবর্তে, সেগুলি ঘাতক ডিভাইসে পরিণত হয় কারণ মঙ্গলবার ৩০ মিনিটের ব্যবধানে লেবানন জুড়ে বেশ কয়েকটি পেজার বিস্ফোরণ হয়, যাতে ৯ নিহত এবং ৩,০০০ এরও বেশি আহত হয়।
কিন্তু, পেজারগুলি, যা ২০০০ এর দশকের গোড়ার দিকে মূলত বাতিলের খাতায় চলে গেছিল, বিস্ফোরিত হওয়ার কারণ কী? বিশেষজ্ঞ এবং সাবেক গোয়েন্দা কর্মকর্তারা একে 'সাপ্লাই চেইন অ্যাটাক'-এর প্রকৃষ্ট উদাহরণ বলে অভিহিত করেছেন, যার মধ্যে সরবরাহকারীর অনুপ্রবেশ এবং নতুন পেজারের ভিতরে অল্প পরিমাণে বিস্ফোরক রাখা হয়ে থাকে।
মধ্যপ্রাচ্যে ব্যাপক যুদ্ধের মধ্যে সংঘটিত এই বিস্ফোরণের জন্য ইজরায়েলের অন্যতম ভয়ঙ্কর ও বিতর্কিত গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করেছে হিজবুল্লাহ। খুব সম্ভবত লেবাননে আমদানির আগে মোসাদ পেজারগুলিতে কারসাজি করে। টাইমস অব ইজরায়েলের এক প্রতিবেদনে বলা হয়, ডিভাইসগুলোর ব্যাটারিতে অল্প পরিমাণ পিইটিএন রাখা থাকতে পারে।
এরপর দূর থেকে বা রেডিও সিগন্যালের মাধ্যমে ব্যাটারির তাপমাত্রা বাড়িয়ে বিস্ফোরণ ঘটানো হয়। এই কারণেই কিছু হেজবোল্লাহ সদস্য বিস্ফোরণের আগে উত্তাপের সংবেদন অনুভব করার পরে তাদের পেজারগুলি ছুঁড়ে ফেলে দেয়, যাতে হতাহতের ঘটনা বাড়েনি।

Comments :0

Login to leave a comment