Migrant Workers Death

উজবেকিস্তানে তুষারঝড়ে মৃত্যু পূর্ব মেদিনীপুরের ২ পরিযায়ী শ্রমিকের

রাজ্য আন্তর্জাতিক

পেটের টানে বিদেশে কাজ করতে গিয়ে প্রাণ হারাতে হলো রাজ্যের দুই পরিযায়ী শ্রমিককে। তাসখন্দে কাজ করতে গিয়ে পূর্ব মেদিনীপুর জেলার দুই পরিযায়ী শ্রমিকের প্রবাল তুষারপাতের জেরে দুর্ঘটনায় মৃত্যু হলো। নিহত দুই শ্রমিক হলেন হলদিয়া ব্লকের সাইফুদ্দিন মাইতি (২৯) ও এগরার রাজীব করণ (৩১)। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে নির্মাণ প্রকল্পের কাজে গিয়েছিলেন এই দুই শ্রমিক।  
বাগনানের এন্টার ইঞ্জিনিয়ারিং নামে একটি ঠিকা কোম্পানির মারফত গত আগস্ট মাসে পশ্চিমবঙ্গের ২২জন শ্রমিকের সঙ্গে এই দুই শ্রমিকও উজবেকিস্তান যান। মঙ্গলবার ভারতীয় সময় সকাল ১১ টায় কোম্পানির ওয়ার্কশপে হাজিরা দিতে যায়। সেই সময় ব্যাপক তুষারপাতে ওয়ার্কশপের অ্যাসবেসটসের ছাউনি বরফে ঢাকা পড়ে যায়। বরফের ভারে অ্যাসবেসটসের ছাউনি ভেঙে পড়লে তাতে চাপা পড়ে বারো জন শ্রমিক ঘটনাস্থলেই মারা যান। নিহতদের মধ্যে এই দু’জন শ্রমিক রয়েছে বলে জানা গেছে। 
সাইফুদ্দিন মাইতির বাড়ি হলদিয়া ব্লকের চকদ্বীপা অঞ্চলের রাজনগর গ্রামে। তাঁর বাবা মজিবুর মাইতি এদিন জানান, সাইফুদ্দিন উচ্চ মাধ্যমিক পাশ করে পাইপ ফিটারের প্রশিক্ষণ নেয়। কয়েকটি জায়গায় সে কিছুদিনের জন্য কাজও করেছে। কিন্তু তারপর এরাজ্যে কোনও কাজ না পেয়ে বাধ্য হয়ে বিদেশের কাজে যায়। পরিবারে বাবা, মা, তিন ভাই, এক বোন, স্ত্রী ও দুই বছরের এক শিশু সন্তান রয়েছে। গোটা পরিবার এখন অকূল পাথারে পড়লো বলে তাঁরা জানান। কাজের সন্ধানে গিয়ে বিদেশে দুর্ঘটনায় এরকম একজন তরতাজা যুবকের মৃত্যু গ্রামবাসী সহ অঞ্চলের মানুষ কোনভাবেই মেনে নিতে পারছেন না। দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকে সাইফুদ্দিনের স্ত্রী রোজিনা বিবি বারংবার জ্ঞান হারাচ্ছেন। 
একই ছবি জেলার এগরা-১ নম্বর ব্লকের জুমকা অঞ্চলের বিলচাউলদা গ্রামের রাজীব করণের পরিবারেও। ৩১বছরের যুবক রাজীবের বাবা নিমাই করণ জানালেন, বাড়িতে ওই একমাত্র রোজগেরে ছিল। পরিবারে মা, বাবা, স্ত্রী, দুই বোন, ভাইয়ের পরিবার সহ আট মাসের এক শিশু সন্তান রয়েছে। উভয়ের পরিবার দেহ ফেরাতে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ রেখে চলছে। সিআইটিইউ’র পক্ষ থেকে তাঁদের সহায়তা করা হচ্ছে। সিআইটিইউ জেলা সম্পাদক সুব্রত পন্ডা, লক্ষীকান্ত সামন্ত, অচিন্ত্য শাসমল, অমিত পাল সহ অন্যান্যরা দুটি পরিবারের সঙ্গে কথা বলে এই মর্মান্তিক ঘটনায় সমবেদনা জানিয় পাশে থাকার আশ্বাস দিয়েছেন।
জেলার দুই পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন সিপিআই(এম) পূর্ব মেদিনীপুর জেলা সম্পাদক নিরঞ্জন সিহি। তিনি এদিন বলেন, আমাদের জেলার এরকম কয়েক হাজার শ্রমিক কাজ না পাওয়ার যন্ত্রনা নিয়ে পশ্চিমবঙ্গের বাইরে পরিযায়ী শ্রমিক হিসেবে কাজ করছেন। দেশের বিভিন্ন রাজ্য ও বিদেশে রুটিরুজির সন্ধানে সংসার ছেড়ে জীবনের ঝুঁকি নিয়ে তাঁরা কাজ করছেন। বাড়ি বাড়ি গণসংযোগ করতে গিয়ে আমাদের নেতাকর্মীরা এই তথ্য পেয়েছেন। তিনি বলেন, বিগত এক দশক ধরে পশ্চিমবঙ্গের তৃণমূল সরকার ও কেন্দ্রের বিজেপি সরকার হলদিয়া শিল্পাঞ্চল সহ গোটা রাজ্যে একটিও নতুন কারখানা আনতে পারেনি। বরং বামফ্রন্ট সরকারের আমলে তৈরি হওয়া বেশকিছু কারখানা তৃণমূল সরকারের আমলে বন্ধ হয়ে গিয়েছে। এদের তোলাবাজিতে অতিষ্ঠ হয়ে কারখানার মালিকরা হলদিয়ায় নতুন করে বিনিয়োগ করতে চাইছেন না। এর ফলে হাজার হাজার শিক্ষিত ও দক্ষ টেকনিশিয়ান অন্যরাজ্যে ও বিদেশে পাড়ি দিচ্ছেন। যার পরিণতিতে এরকম তরতাজা যুবকদের অকালে প্রাণ দিতে হচ্ছে। পরিবারগুলি পথে বসছে।

Comments :0

Login to leave a comment