Pakistan Floods

পাকিস্তানে বন্যায় স্কুলবন্ধ ২০ লক্ষ শিশু’র

জাতীয়

Pakistan Floods

পাকিস্তানে ভয়াবহ বন্যার জেরে বর্তমানেও স্কুলে যেতে পারে না ২০ লক্ষের বেশি শিশু। রাষ্ট্রসঙ্ঘের সংস্থা ইউনিসেফের খবর। 
গত জুন থেকে লাগাতার অতি বৃষ্টিতে বিধ্বস্ত দেশের একাধিক প্রদেশ। প্লাবনে ভেসে গেছে ২৭ হাজারের বেশি স্কুল। বহু স্কুল আজও সম্পূর্ণ জলের তলায়। বন্যার জল নামতে আরও কয়েক সপ্তাহ অথবা মাসও লাগতে পারে। কিছু এলাকায় বন্যার জল সামান্য কমলেও, শুধুই স্কুলের ছাদটুকুই চোখে পড়ছে।
পরিবেশ বিজ্ঞানীদের গবেষণা অনুসারে, জলবায়ু পরিবর্তনের কুপ্রভাবেই পাকিস্তানে এবছর এমনতর বেনজির বন্যা। ভয়াবহ জলপ্লাবনে ইতিমধ্যে ১,৭৩৫ জনের মৃত্যু হয়েছে। বন্যার জন্য ঘরছাড়া ৩ কোটি ৩০ লক্ষের বেশি। সব থেকে খারাপ অবস্থা সিন্ধ ও বালুচিস্তান প্রদেশে।
বৃহস্পতিবার পাকিস্তানের ত্রাণ ও উদ্ধারকাজ দপ্তরের এক আধিকারিক জানান, বন্যায় নিহতের মধ্যে ৬৪৭ শিশু। এদিন ইউনিসেফের শিক্ষা বিভাগের প্রধান রবার্ট জেনকিন্স কয়েকজন বন্যায় পীড়িতের সঙ্গে দেখা করেন। সাংবাদিকদের তিনি বলেন, ঠিক কবে থেকে বন্যা কবলিত এলাকায় শিশুরা স্কুলে যেতে পারবেন তা বলা সম্ভব নয়।
‘‘নিদারুণ পরিস্থিতিতে এক রাতের মধ্যেই পাকিস্তানের লক্ষ লক্ষ শিশু পরিবারের সদস্য, বাড়ি, নিরাপত্তা এবং লেখাপড়া শেখার পরিবেশ হারিয়েছে,’’ বলেন জেনকিন্স। তিনি আরও জানান, ইউনিসেফ ইতিমধ্যে বন্যা প্রভাবিত অঞ্চলে ৫০০ বেশি অস্থায়ী শিক্ষাকেন্দ্র শুরু করেছে। ওই কেন্দ্রগুলিতে শিক্ষক ও ছাত্রদের লেখাপড়ার সামগ্রী সহ নানা রকমের সাহায্য করা হচ্ছে।
পাকিস্তানের তরফে আন্তর্জাতিক মহলের কাছে বন্যা পীড়িতদের জন্য প্রয়োজনীয় ত্রাণ কাজ চালাতে সাহায্যের আবেদন করা হয়েছে। অন্যদিকে সামনেই শীত। প্রশাসনের থেকে বন্যায় গৃহহীন পরিবারগুলির জন্য তাই চিন্তাও বাড়ছে।
গত বুধবারই পাকিস্তানকে ত্রাণ সাহায্য চালানোর জন্য অতিরিক্ত ৬ কোটি ৮০ লক্ষ ডলার সাহায্যের ঘোষণা করেছে চীন। সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বেজিঙ সফরে যান। চীনের পক্ষ থেকে তার পরেই ওই ঘোষণা করা হয়। এপর্যন্ত বন্যার ক্ষয়ক্ষতি মোকাবিলায় সমগ্র বিশ্বের মধ্যে পাকিস্তানকে সব থেকে বেশি আর্থিক সাহায্য করেছে বেজিঙ। মার্কিন যুক্তরাষ্ট্রেও পাকিস্তানকে ৯ কোটি ৭০ লক্ষ ডলার সাহায্য করেছে। ওয়ার্ল্ড ব্যাঙ্ক (ডব্লিউবি)’র সমীক্ষা অনুসারে, পাকিস্তানে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৪ হাজার কোটি ডলারের বেশি।    
 

Comments :0

Login to leave a comment