TWO THOUSAND NOTES

একেকবারে ২০ হাজার পর্যন্ত
বদলানো যাবে ২ হাজারের নোট

জাতীয়

TWO THOUSAND NOTES

দু’হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের পর চালু হয়েছিল এই নোট। ৩০ সেপ্টেম্বরের পর্যন্ত ব্যাঙ্কগুলিতে ২ হাজার টাকার নোট বদলানো যাবে বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। 

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকায় বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে বলা হয়েছে গ্রাহকদের ২ হাজার টাকার নোট না দিতে। একেকবারে ২০ হাজার টাকা পর্যন্ত নোট বদলানো যাবে ব্যাঙ্কে। 

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকার পর স্টেট ব্যাঙ্ক বিভিন্ন শাখাকে নোট বদলানোর নির্দেশ পাঠিয়েছে। 

২০১৬’তে ৫ শো এবং ১ হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্ত আচমকা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলা হয়েছিল, বাজারে নগদের ব্যবহার কমবে। ঠেকানো যাবে হিসেব বহির্ভূত টাকা বা ‘কালো টাকা’-র মাধ্যমে লেনদেন। রিজার্ভ ব্যাঙ্কের হিসেবেই সম্প্রতি জানিয়েছে, নগদের ব্যবহার কমার বদলে বরং বেড়েছে। বরং, নোট বন্দির জেরে নগদের অভাবে সবচেয়ে মার খেয়েছে অসংগঠিত ক্ষেত্র, শ্রমজীবীর ৯০ শতাংশের বেশি কর্মরত যেখানে। 

নোটবন্দির সিদ্ধান্তের পর ৫ শো টাকার নোট নতুন করে ফিরে এলেও ১ হাজার টাকার নোট আর আসেনি। রিজার্ভ ব্যাঙ্কের হিসেব, বাজারে ২ হাজার টাকার যত নোট ঘুরছে তার ৮৯ শতাংশই ২০১৭’র মার্চের আগে ছাড়া হয়েছিল। স্বাভাবিক নিয়মেই নোট চার-পাঁচ বছর চলার পর ফিরে আসে ব্যাঙ্কে। ফলে ২ হাজার টাকার নোট ফিরিয়ে নিলে অর্থনীতিতে সমস্যা হবে না। 

২০১৮-১৯ নাগাদ ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। 

Comments :0

Login to leave a comment