3 Elephant Dead

মালগাড়ির ধাক্কায় শাবক সহ ৩ হাতির মৃত্যু

রাজ্য

মর্মান্তিক ঘটনা রাজাভাতখাওয়ার গভীর জঙ্গলে। ফের ট্রেনের ধাক্কায় মৃত্যু হল শাবক সহ তিনটি হাতির। সোমবার সকালে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ারের রাজাভাতখাওয়ায়। শিলিগুড়িগামী মালগাড়ির ধাক্কায় হাতিগুলির মৃত্যু হয়েছে বলে খবর। জানা গিয়েছে, এদিন সকাল ৭টা ২০ মিনিট নাগাদ ঘটনাটি ঘটে আলিপুরদুয়ারের বক্সা টাইগার রিজার্ভের গভীর জঙ্গলে রাজাভাতখাওয়ার শিকারী গেট এলাকায়। রাজাভাতখাওয়ার শিকারী গেট পেরিয়ে ট্রেনটি কালচিনির দিকে যাচ্ছিল। সেই সময় রেল লাইন পারাপার করছিল একটি হাতি পূর্ণবয়স্ক হাতি ও দুটি হাতির শাবক। মালগাড়ির ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় তিনটি হাতির।
এদিকে হাতি মৃত্যুর খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বনদপ্তরের ডিএফডি ওয়েস্ট পারভীন কাশোয়ান। আসেন রেলের আধিকারিকরাও। দুর্ঘটনার পর থেকে সাড়ে দশটা পর্যন্ত ঘাতক ট্রেনটি ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকে। সেখানে বনদপ্তরে আধিকারিকরা রেলের চালককে জিজ্ঞাসাবাদ করেন। দুর্ঘটনার সময় ট্রেনটি দ্রুত গতিতে চলছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। দুর্ঘটনায় দুটি হাতির মৃতদেহ রেল লাইনের দুদিকে পড়ে থাকলেও একটি বাচ্চা হাতির দেহ রেল ট্রাকেই থেকে যায়। ট্রেনের ধাক্কায় ফের হাতি মৃত্যুর ঘটনায় উদ্বিগ্ন বনদপ্তর। তাদের অনুমান, মায়ের সঙ্গে দুই শাবক রেল লাইন পার হতে গিয়ে এই বিপত্তি ঘটেছে। এই ঘটনা সামনে আসার পর থেকে রেলের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এর আগেও ট্রেনের ধাক্কায় একাধিক হাতির মৃত্যু হয়েছে। প্রায়ই রেললাইন পেরতে গিয়ে দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে হাতিরা। এমন দুর্ঘটনা এড়াতে রেলমন্ত্রক জঙ্গল ও রেলপথের দু'ধার দিয়ে সেন্সরযুক্ত অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নেয়। জঙ্গলের মধ্যে দিয়ে যাওয়া রেল ট্র্যাকগুলিতেই এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এতে দুপাশে ১০ মিটারের মধ্যে হাতি থাকলে রেলের চালকের কাছে সিগন্যাল চলে যাবে। বস্কার জঙ্গলে এর আগেও ট্রেনের ধাক্কা লেগে হাতির  মৃত্যু হয়েছে কিন্তু রেল এই ব্যাপারে বন্যপ্রানীকে বাঁচানোর কোনো উদ্যোগ নেই।
মর্মান্তিক এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে রেলকেই দায়ী করছেন স্থানীয় বন্যপ্রাণপ্রেমীরা। তাদের অভিযোগ রেলের চরম উদাসীনতার কারণেই এই দুর্ঘটনা। হাতিগুলির দেহ উদ্ধার করে তদন্তের জন্য পাঠানো হয়েছে। রেলের তরফে জানানো হয়েছে, মালগাড়ির চালক সহ প্রত্যেক কর্মীর মেডিক্যাল পরীক্ষা করা হবে। একসঙ্গে তিনটি হাতির মৃত্যুর ঘটনায় মর্মাহত এলাকাবাসী।
 

Comments :0

Login to leave a comment