Explosion

ক্রিমিয়ার সেতুতে বিস্ফোরণে হত ৩

আন্তর্জাতিক

খারকিভ, ৮ অক্টোবর— ভয়াবহ বিস্ফোরণে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার সংযোগরক্ষাকারী একমাত্র সেতুটির দুটি অংশ ধসে পড়েছে। শনিবার সকালে বিস্ফোরণে অন্তত ৩ জনের মৃত্যু হয়। এর ফলে মস্কোর রসদ পাঠানোর তৎপরতা ব্যাহত হচ্ছে। দক্ষিণ ইউক্রেনে চাপের মুখে ক্রেমলিনের সামরিক অভিযানও। মস্কোতে সরকারিভাবে বিস্ফোরণে সেতু ক্ষতিগ্রস্ত হওয়ার খবর জানানো হয়েছে।
ক্রিমিয়ার সংসদের অধ্যক্ষ বিস্ফোরণে ইউক্রেনের জড়িত থাকার অভিযোগ করেছেন। তিনি জানান, কিছু দিন আগেই ইউক্রেনের তরফে সেতুটি উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়েছিল। যদিও ইউক্রেনের পক্ষ থেকে সরাসরি বিস্ফোরণে দায় স্বীকার করা না হলেও, ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির মুখপাত্র শনিবার বিস্ফোরণকে, ‘সবে মাত্র সূচনা’ বলেই হুঁশিয়ারি দেন। 
শনিবার রাশিয়ার জাতীয় সন্ত্রাস-বিরোধী কমিটি একটি বিবৃতি জারি করে। এতে জানানো হয়েছে, ‘কের্চ সেতু’র যান চলাচলের একটি লেনে ট্রাক বোমার সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের তীব্রতায় সেতুর অপর পাশে রেল পরিবহণের অংশে তরল জ্বালানি বোঝাই মালগাড়িতে আগুন ছড়িয়ে পড়ে। মালগাড়ির তরল জ্বালানি মজুত ৭টি ওয়াগনে বিধ্বংসী আগুনে সম্পূর্ণ ভস্মীভূত হয়। অল্প সময়ের মধ্যেই সেতুর ওই দুটি অংশই ধসে পড়ে।
বিবৃতিতে আরও জানানো হয়েছে, বিস্ফোরণের মুহূর্তে কাছেই একটি গাড়িতে সফরত পুরুষ ও মহিলার মৃত্যু হয়েছে। বিস্ফোরণের তীব্রতায় সেতু থেকে নিচে জলে ছিটকে পড়া বিধ্বস্ত গাড়িটি থেকে তাঁদের দেহ উদ্ধার করা হয়। বিস্ফোরণে নিহত তৃতীয় ব্যক্তির কোনও পরিচয় প্রকাশ করা হয়নি। ‘‘বিস্ফোরণে নিহতরা সম্ভবত সেতুতে চলাচলকারী গাড়িতে ছিলেন।’’ জানানো হয়েছে সরকারি বিবৃতিতে। 
২০১৮ সালে কৃষ্ণ সাগর এবং আজভ সাগরের মধ্যে সংযোগকারী ইউরোপের দীর্ঘতম ১৯ কিলোমিটা লম্বা সেতুটি উদ্বোধন হয়। সেতুটি তৈরি করতে খরচ হয় ৩৬০ কোটি মার্কিন ডলার। সেতুটির মাধ্যমে ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার ক্রাসনোদর অঞ্চলটি যুক্ত। শনিবার রাতে কার্চ সেতুর অক্ষত লেনে ফের নিয়ন্ত্রিত মাত্রায় গাড়ি চলাচল শুরু হয়েছে।  
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে অভিযান শুরু করে। ইউক্রেনে সামরিক অভিযানের দিক থেকে সেতুটির গুরুত্ব প্রভূত। এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ইউরোপে তীব্র জ্বালানি সঙ্কট। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রাশিয়া থেকে জ্বালানি আমদানির ওপরে একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। জ্বালানি সমস্যা মেটাতে চেক সাধারণতন্ত্রের রাজধানী প্রাগে ইইউ নেতৃবৃন্দ বৈঠকে মিলিত হয়। কিন্তু সভায় কোনও সমাধান সূত্র মেলেনি। 

Comments :0

Login to leave a comment