CONGRESS JOB PROMISES

ঘোষণা কংগ্রেসের: ৩০ লক্ষ সরকারি চাকরি, গিগ সুরক্ষা আইনের

জাতীয়

যুব অংশের জন্য একগুচ্ছ নির্বাচনী প্রতিশ্রুতি হাজির করল কংগ্রেস। দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গের দাবি, ২০২৪’র নির্বাচনে কংগ্রেস জয়ী হলে ‘রোজগার রেভোলিউশন’ হবে। যার অন্যতম, কেন্দ্রীয় সরকারে ৩০ লক্ষ শূন্যপদে নিয়োগ। চাকরির পরীক্ষা নেওয়া থেকে নিয়োগের তারিখ, আগাম ঘোষণা করা হবে। ‘গিগ শ্রমিক সুরক্ষা আইন’ আনার ঘোষণাও করেছে কংগ্রেস।
নরেন্দ্র মোদীর মেয়াদে বিরোধীদের আক্রমণের কেন্দ্রে রয়েছে মূল্যবৃদ্ধি এবং বেকারি। কাজের সুযোগ কম কেবল নয়, মজুরি হার অসঙ্গত হওয়ায় বৈষম্য বাড়ছে অর্থনীতিতে। বৃহস্পতিবারই রাজস্থানে ‘ভারত জোড়ে ন্যায় যাত্রা’-র মাঝে সাংবাদিক সম্মেলনে চাকরির দাবি ঘিরেই বক্তব্য রেখেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। 
রাহুলের ঘোষণা, ‘‘সরকার গড়তে পারলে ‘শিক্ষানবিশ কর্মপ্রার্থী অধিকার আইন’ পাশ করাবে কংগ্রেস। দেশে এখন স্নাতক পাশ করার পরও প্রতি দু’জনের ১ জন কর্মহীন। এই আইনে ২৫ বছরের কম প্রত্যেক যুবকে ১ বছরের ‘অ্যাপ্রেনটিস ট্রেনিং’ পাওয়ার আইনি অধিকার দেওয়া হবে। মাসে সাড়ে ৮ হাজার করে টাকা ভাতা দেওয়া হবে শিক্ষানবিশ প্রশিক্ষণ চলাকালীন।’’
কংগ্রেসের ঘোষণা পরীক্ষার পেপার ফাঁস রোধে আইন আনা হবে। সংসদে যদিও শেষ অধিবেশনে এই লক্ষ্যেই পাশ হয়েছে বিল। কংগ্রেসের বক্তব্য সেই বিল পর্যাপ্ত নয় তা প্রমাণ করছে উত্তর প্রদেশে পুলিশের চাকরির পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁসের জেরে পরীক্ষা বাতিলের ঘোষণা করতে হয়েছে উত্তর প্রদেশের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। ৪৮ লক্ষ পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন পুলিশের কনস্টেবল পদে ৬০ হাজার পদের জন্য। 
কংগ্রেসের ঘোষণা, বিভিন্ন অনলাইন অ্যাপের মাধ্যমে পরিষেবা দিচ্ছেন এমন ‘গিগ’ শ্রমিকের জন্য আনা হবে বিশেষ আইন। রাজস্থানে কংগ্রেসের সরকার এই অংশের সামাজিক সুরক্ষার জন্য আইন এনেছিল। সেই রূপরেখা বজায় রেখে আনা হবে নতুন আইন। 
বৃহস্পতিবারই ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ রাজস্থান থেকে গুজরাটে প্রবেশ করেছে।

Comments :0

Login to leave a comment