Lightning Strikes In West Bengal

ঝড় বৃষ্টি বজ্রপাতে রাজ্যের নানা প্রান্তে মৃত অন্তত ৬

রাজ্য জেলা

বজ্রাঘাতে নিহত সুস্মিতা সরেন

 ঝড় বৃষ্টি বজ্রপাতের তাণ্ডব চলল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। স্বস্তির বৃষ্টি নেমে একেবারে প্রাণ জুড়িয়ে দিলেও দক্ষিণবঙ্গের ঝড় বৃষ্টি বজ্রপাতের তাণ্ডবে প্রাণ হারালেন অন্তত ৬ জন। 

বাজ পরে কাটোয়া মহকুমায় দুই এবং পুরুলিয়ায় দুই জনের মৃত্যু হয়েছে। নদিয়ার নাকাশিপাড়ার ইটের দেয়াল চাপা পড়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। 

সোমবার সন্ধ্যায় কালবৈশাখী ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে জানিয়েছিল আবহাওয়া দপ্তর। সন্ধ্যার পর থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে স্বস্তির বৃষ্টি নেমে এলো। তুমুল বৃষ্টির সঙ্গে উপরি পাওনা ঠান্ডা ঝোড়ো হাওয়া। অসহ্য ভ্যাপসা গরম থেকে মিললো সাময়িক মুক্তি।  তবে মুহূর্মুহু বাজ পড়েছে এদিন বিভিন্ন এলাকায়। 

সোমবার বিকালে কাটোয়া মহকুমায় বজ্রপাতে মৃত্যু হলো  পোষ্য সহ এক এক গৃহবধূর ও এক কিশোরীর। দীর্ঘদিন পর সোমবার বিকালে কাটোয়া মহকুমা জুড়ে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি পাত হয়।  বৃষ্টি পাতে মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেললেও বজ্রপাতে মর্মান্তিক ঘটনা ঘটে যায় কাটোয়া মহকুমার কাটোয়া ২ নম্বর ব্লকের কামাল গ্রামে ও কেতুগ্রাম ১ নম্বর ব্লকের পালিটা গ্রামে। পরিবার সূত্রে জানা যায় এই দিন ঝড় বৃষ্টির চলা কালীন কামাল গ্রামের এক গৃহবধূ উন্নতি মাঝি বাড়ির পোষা ভেড়াকে ঘরে তুলতে বাড়ির পাশের পুকুর ঘাটে যায়, সেই সময় উন্নতি মাঝির পাশেই  বজ্রপাত হয়।  বজ্রপাতের জেরে ঘটনাস্থলে মৃত্যু হয় পোষ্যের, গুরুতর জখম অবস্থায় মাটিতে লুটিয়ে পড়ে উন্নতি মাঝি। জখম উন্নতি মাঝিকে তড়িঘড়ি কাটোয়া মহকুমা হাসপাতালে নিয়ে আসে তার পরিবারের সদস্যরা। সেখানে চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। অন্যদিকে কাটোয়া মহকুমার কেতুগ্রাম ১ নম্বর ব্লকের পালিটা গ্রামের অধিবাসী পাড়ায় ঘরে মধ্যে থাকাকালীন বজ্রাঘাতে গুরুতর জখম হয় বছর ১১ এক কিশোরী সুস্মিতা সরেন। আশঙ্কাজনক অবস্থায় তাকে বোলপুর মহকুমা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। কাটোয়া মহকুমার  দুই জায়গার দুটি মর্মান্তিক ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।

পুরুলিয়ার আড়শায় বজ্রপাতে মৃত্যু হয়েছে দুজনের। জখম ২ জন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে বজ্রপাতে মৃতদের মধ্যে একজনের নাম প্রিয়রঞ্জন মাহাতো(৩০) আরেকজনের নাম রাহুল কুমার (২১)। 

জখম দুজনের নাম ২ যুধিষ্ঠির কুমার, সুরেশ কুমার।

সকলেই এদিন পুকুর থেকে স্নান করে ফেরার সময় ঝড় বৃষ্টি নামে। শুরু হয় শিলাবৃষ্টি। সেই সময় একটা গাছের তলায় আশ্রয় নিয়েছিলেন সকলে। সেই গাছের ওপরে বাজ পড়লে চারজন জখম হন । দুজনকে সিরকাবাদ ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে এলে দুজনকে মৃত বলে ঘোষণা করে। বাকি জখম দুজন দেবেন মাহাতো গভর্নমেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি। 


এদিনের ঝড়ে নাকাশিপাড়ারইটের দেয়াল চাপা পড়ে মৃত্যু হয়েছে দুই শ্রমিকের। ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধ্যায় নাকাশিপাড়ার মোটা বড়গাছির একটি ইট ভাটায়। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, মৃত ওই শ্রমিকের নাম যোগেশ্বর হেমব্রম(২৮), ও দেনাকুড়ি হেমব্রম(২৫)। সম্পর্কে এঁরা স্বামী-স্ত্রী। ঝাড়খন্ডের বাসিন্দা। স্থানীয় সূত্রে আরো জানা যায়, সোমবার সন্ধ্যায় ভাটাতে কাজ করার সময় হঠাৎই ভাটার দেওয়াল ধসে পড়ে তাঁরা চাপা পড়ে যায়। এরপর চেঁচামেচিতে ভাটার অন্যান্য শ্রমিকরা ছুটে গিয়ে তাদের উদ্ধার করে বেথুয়াডহরি স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক তাঁদের মৃত বলে ঘোষণা করেন। এরপর মৃতদেহ ময়নাতদন্তের জন্য নাকাশিপাড়া থানার পুলিশ নিয়ে যায়। 

সোমবার সন্ধ্যায় কলকাতা ও শহরতলীতে প্রবল ঝড় বৃষ্টির সঙ্গে সঙ্গে পড়লো একের পর এক বাজ। ঝড়বৃষ্টির খবর মিলেছে কলকাতা সহ নদীয়া, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর থেকে। কিছু কিছু বিক্ষিপ্ত বৃষ্টি ও সামান্য ঝোড়ো হাওয়ার খবর মিলেছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম থেকেও। ঝড় বৃষ্টিতে নদীয়া সহ কয়েকটি জেলায় বেশ কিছু এলাকা তছনছ হয়েছে বলে জানা গেছে। 

স্বস্তির বৃষ্টিতেও দুর্ভোগ, ঘন ঘন বাজ পড়ে রাজ্যের নানা জায়গায় মৃত অন্তত ৬ বৃষ্টিতে জল জমে দুর্ভোগ, দক্ষিণ শাখায় বন্ধ  আপ ও ডাউন লোকাল ট্রেন। মঙ্গল ও বুধবারও ঝড় বৃষ্টির রেশ চলার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Comments :0

Login to leave a comment