Rajasthan Cow Vigilantes

গোরক্ষা মামলায় ৭ বছরের জেল রাজস্থানে ৪ অভিযুক্তের

জাতীয়

বৃহস্পতিবার রাজস্থানের আলওয়ারের একটি দায়রা আদালত জুলাই ২০১৮ সালে লালাওয়ান্দি গ্রামের কাছে গরু পাচারের সন্দেহে হরিয়ানার একজন মুসলিম দুধ ব্যবসায়ী রাকবর খানকে পিটিয়ে মারার জন্য চার জনকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে। প্রমাণের অভাবে পঞ্চম অভিযুক্তকে খালাস দেওয়া হয়েছে। 
পর্যাপ্ত প্রমাণের অভাবে পঞ্চম অভিযুক্ত বিশ্ব হিন্দু পরিষদের নেতা নবল কিশোরকে খালাস দেওয়া হয়। সে রকবর খান এবং অন্য একজনের গবাদি পশু ‘অবৈধ পরিবহণের’ বিষয়ে পুলিশকে জানায় এবং মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী ছিল। অন্য আসামিদের সঙ্গে তার টেলিফোনে কথোপকথনের ভিত্তিতে তাকে আসামি করা হলেও আদালত এটিকে ‘ক্লিনচিং এভিডেন্স’ হিসেবে গ্রহণ করেনি আদালত এবং তাকে খালাস দিয়েছে।


রাজ্যে গো-রক্ষকদের দ্বারা হিংসার মামলায় আদালতে এটি প্রথম সাজা। ২০১৭ সালের কুখ্যাত পেহলু খান পিটিয়ে মারার মামলার সমস্ত ছয় অভিযুক্তকে এর আগে আদালত বেকসুর খালাস দিয়েছিল। 
লালাওয়ান্ডিতে ৩১ বছর বয়সী রাকবর খানকে পিটিয়ে হত্যা করা হয়েছিল যা দেশব্যাপী ক্ষোভের জন্ম দিয়েছিল এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকার উভয়কেই পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি ব্যবস্থা নিতে বাধ্য করেছিল। মব লিঞ্চিং-এর বিরুদ্ধে পিটিশনের শুনানির সময়ও বিষয়টি উঠেছিল সুপ্রিম কোর্টে।

Comments :0

Login to leave a comment