IT CONGRESS ACCOUNT

ব্যাঙ্ক অ্যাকাউন্টে বহাল নিষেধাজ্ঞা, হাইকোর্টে যাচ্ছে কংগ্রেস

জাতীয়

ভারত জোড়ো ন্যায় যাত্রার মাঝেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ কংগ্রেসের।

ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন আটকে দিয়েছে আয়কর বিভাগ। অন্তত দশদিন অ্যাকাউন্ট চালু রাখতে চেয়ে আয়কর ট্রাইবুনালে আবেদন জানানো হয়েছিল।  সেই আবেদনও খারিজ হওয়ায় এবার দিল্লি হাইকোর্টে আবেদন জানাতে চলেছে কংগ্রেস। 
লোকসভা নির্বাচনের প্রস্তুতির মধ্যে কেন্দ্রের আয়কর বিভাগ কংগ্রেসের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করে। টাকা লেনদেন করা যাবে না, কোনও অ্যাকাউন্টেই। প্রাথমিকভাবে আয়কর ট্রাইবুনালে গিয়েছিল কংগ্রেস। শুক্রবার কংগ্রেসের আইনজীবী সেলের প্রধান আইনজীবী বিবেক তঙ্খা জানিয়েছেন এবার হাইকোর্টেই আবেদন জানানো হবে। 
কংগ্রেস নেতৃত্ব আয়কর দপ্তরের সক্রিয়তার পিছনে দায়ী করছে নরেন্দ্র মোদী এবং বিজেপি-কে। নির্বাচনের আগে সমান জমি যাতে না থাকে, বিজেপি-কে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া যায়, তার জন্যই ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ করা হয়েছে বলে অভিযোগ জানিয়েছে কংগ্রেস। 
তঙ্খা বলেছেন, ‘‘আয়কর অ্যাপেলাইট ট্রাইবুনালের নির্দেশে আমরা অসন্তুষ্ট। ট্রাইবুনাল অতীতে নিজের দেওয়া রায়কে মানছে না। ২০ শতাংশ জরিমানা দিয়ে অতীতে লেনদেন চালু রাখতে দেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে একটি জাতীয় রাজনৈতিক দলের বিরুদ্ধে, তা-ও আবার সাধারণ নির্বাচনের আগে।
১৬ ফেব্রুয়ারি কংগ্রেস অভিযোগ তুলেছিল যে আয়কর দপ্তর দলের একাধিক অ্যাকাউন্টে জমা ১১৫ কোটি টাকা ‘ফ্রিজ’ করে দিয়েছে। ২০২৮-১৯’র নির্বাচনের বছরে হিসেব জমা দিতে দেরি করার কারণ দেখিয়ে ২১০ কোটি টাকা জরিমানা বসিয়েছে। সংশ্লিষ্ট সব অ্যাকাউন্ট মিলিয়েও অত টাকা নেই। কংগ্রেসের নেতা অজয় মাকেন বলেন যে আয়কর দপ্তর ৬৫ কোটি টাকা তিনটি অ্যাকাউন্ট থেকে তুলে নিয়েছে। তার জেরেই ট্রাইবুনালে আবেদন জানানো হয়। 
কংগ্রেস বলেছে, নির্বাচনের আগে কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিপাকে বিজেপি বিপাকে ফেলতে চাইছে কংগ্রেসকে। আয়কর দপ্তরের এই তৎপরতার পিছনে রাজনৈতিক অভিসন্ধি স্পষ্ট বোঝা যাচ্ছে।

Comments :0

Login to leave a comment