Arvind Kejriwal

দিল্লির মুখ্যমন্ত্রীকে এবার সিবিআই’র তলব

জাতীয়

Arvind Kejriwal


এবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে তলব করল সিবিআই। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় সিবিআই তাঁকে তলব করেছে শুক্রবার। আগামী রবিবার তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে সিবিআই। এই মামলার তদন্তে জেলে রয়েছেন দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া। এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা  এই মামলায় তলব করল দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে।


গত ফেব্রুয়ারিতে মণীশ সিসোদিয়াকে দীর্ঘ জেরার পর গ্রেপ্তারও করে সিবিআই। তিনিও এখন জেলে। দিল্লির ‘আপ’ সরকারের যে আবগারি নীতি নিয়ে বিরোধ তা বাতিল হয়েছে গত বছরই। এই নোতিতে দিল্লিতে ব্যবসায়ীদের মদ বিক্রির লাইসেন্স দেওয়ার ব্যবস্থা চালু করেছিল ‘আপ’ সরকার। তা নিয়ে আপত্তির জেরে সেই নীতি বাতিল করা হয়, দিল্লিতে বরাবর সরকার নিয়ন্ত্রিত দোকান থেকেই মদ বিক্রি হয়। সিবিআই’র অভিযোগ, এই নীতি চালু করে মোটা অঙ্কের টাকার বিনিময়ে বিভিন্ন ব্যবসায়ী এবং ব্যবসায়িক সংস্থাকে অন্যায্য সুবিধা পাইয়ে দেওয়া হয়েছে। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কন্যা কবিতাকেও এই মামলায় জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। কেন্দ্রীয় তদন্ত সংস্থার অভিযোগ, নতুন নীতিতে বরাত পাওয়া একটি সংস্থায় অংশীদারিত্ব রয়েছে কবিতার। এই সংস্থাও অবৈধ সুবিধা পেয়েছে। 

দিল্লিতে ‘আপ’ সরকারের প্রাক্তন মন্ত্রী সত্যেন্দ্র জৈন টাকা পাচার সংক্রান্ত মামলার তদন্তে জেলে রয়েছেন। আপ নেতা সঞ্জয় সিং শুক্রবার বলেছেন, প্রতিহিংশার রাজনীতি করছে দিল্লির বিজেপি সরকার। একাধিক নেতা-মন্ত্রীকে হেনস্তা করা হচ্ছে। তবে আম আদমি পার্টিটর কর্মীরা কেউ ভয় পাচ্ছেন না।’’
বিরোধীদের বক্তব্য সিবিআই, ইডি’র মতো কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলির যথেচ্ছ অপব্যবহার করা হচ্ছে। রাজনৈতিক উদ্দেশ্য পূরণে বিজেপি’র বিরোধীদেরই কেবল নিশানা করা হচ্ছে। রাজনৈতিক ভিন্ন মতের উপরে আঘাত হানতেই এই কাজ করা হচ্ছে।
 

Comments :0

Login to leave a comment