Party Congress

আজ শুরু চীনের পার্টি কংগ্রেস

আন্তর্জাতিক

China, Party Congress

বেজিঙ, ১৫ অক্টোবর— চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস রবিবার সকালে শুরু হবে বেজিঙের গ্রেট হল অব দ্য পিপল-এ। শনিবার কংগ্রেসের প্রস্তুতি চূড়ান্ত করতে বৈঠক হয়। পার্টির সাধারণ সম্পাদক শি জিনপিঙের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠক থেকে কংগ্রেসের প্রস্তাবিত সভাপতিমণ্ডলীর ২৪৩ জনের নাম ঠিক করা হয়েছে। কংগ্রেসের সেক্রেটারি জেনারেল হিসাবে কাজ করবেন ওয়াঙ হুনিঙ। কংগ্রেসের আলোচ্য বিষয়সূচিও চূড়ান্ত করা হয়েছে। ২২ অক্টোবর পর্যন্ত কংগ্রেস চলবে। 
এদিন এক সাংবাদিক সম্মেলনে পার্টির মুখপাত্র সুন ইয়েলি বলেন, পার্টির কেন্দ্রীয় কমিটির রিপোর্ট, শৃঙ্খলা সম্পর্কিত ওয়ার্ক রিপোর্ট, পার্টির গঠনতন্ত্রে সংশোধনী নিয়ে কংগ্রেসে আলোচনা হবে। 
সুন বলেন, চীনের অর্থনৈতিক পরিস্থিতি এখনও ইতিবাচক, অর্থনীতির দৃঢ়তা রয়েছে, বিপুল সম্ভাবনাশক্তি রয়েছে। বৃদ্ধির গতি অর্থনীতির গুরুত্বপূর্ণ সূচক কিন্তু সেটিই একমাত্র মাপকাঠি নয়। পার্টির অষ্টাদশ কংগ্রেসের পরেই বলা হয়েছিল, চীনের অর্থনীতি উচ্চ গতির বৃদ্ধি থেকে উচ্চ উৎকর্ষের উন্নয়নের দিকে যাচ্ছে। বৃদ্ধির হারই একমাত্র বিবেচ্য নয়। অর্থনীতির দীর্ঘমেয়াদি বিষয়গুলির দিকে লক্ষ্য রেখেই এগনো হবে। 
চীনের সরকারুী তথ্য অনুযায়ী, ২০১৩ থেকে ২০২১-এ বার্ষিক বৃদ্ধির হার ৬.৬ শতাংশ। বিশ্বের গড় থেকে তা বেশি। বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধিতে চীনের গড় অবদান ৩০ শতাংশের বেশি। সুন বলেন, বড় অর্থনীতিগুলির মধ্যে চীনের সাফল্য ভালো। ২০ তম কংগ্রেসের নীতি অনুযায়ী পরিকল্পনা গ্রহণ করা হবে। 
সুন বলেন, পার্টি ও রাষ্ট্রের সংস্থা, বিচারবিভাগ ও পরিবেশ-বান্ধব সভ্যতা গড়ে তোলার ক্ষেত্রে সংস্কারে বড় অগ্রগতি ঘটানো গেছে।

 

Comments :0

Login to leave a comment