56% women vanished during pandemic

অতিমারীতে রাজ্যে নিখোঁজ ৫৬% মহিলা আর ফেরেননি

জাতীয়

করোনার অতিমারীর সময়ে রাজ্য থেকে নিখোঁজ হয়েছেন অন্তত এক লক্ষ নারী। রিপোর্ট বলছে নিখোঁজ হওয়া ৪৪ হাজারের খোঁজ পরে মিললেও এখন নিখোঁজ ৫৬ হাজার। ওই মহিলারা কোথা তা সরকারের জানা নেই। সংসদীয় কমিটির তোলা এক প্রশ্নের প্রেক্ষিতে এমনই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নাবালিকা পাচার রুখতে এখন তৎপর সরকার। কিন্তু এরই মাঝে হঠাৎ করে লক্ষাধিক প্রাপ্তবয়স্ক মহিলা নিখোঁজ হলে রাজ্য থেকে।  
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট জানাচ্ছে, ২০২০ এবং ২০২১ সালে রাজ্য থেকে ১,০২,৫৯৭ জন নিখোঁজ হয়েছেন। এর মধ্যে ৪৪,৯০৫ জনের বিষয়ে তথ্য পাওয়া গেলেও বাকি প্রায় ৫৬ হাজার মহিলার এখনও কেন্দ্র সরকারের কাছে কোনও হদিশ নেই। ওই সরকারি তথ্য বলছে, ২০১৯ সালে বাংলা থেকে ৫৪,৪৪৮ মহিলা নিখোঁজ হয়েছেন। ২০২০ সালে সেই সংখ্যাটা ছিল ৫১,৫৯৯। ২০১৯ সালে নিখোঁজ হওয়া মহিলাদের মধ্যে ২৩,০৪৮ জনের খোঁজ মেলেনি। ২০২০ সালে সেই সংখ্যাটা ২২,৬৯৪। ২০২১ সালে নিখোঁজ হন বাংলার ৫০,৯৯৮ জন মহিলা। তাঁদের মধ্যে খোঁজ মিলেছে ২১,৪৯৭ জনের। 


অতিমারীর সময় শুধু পশ্চিমবঙ্গ নয়, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ থেকেও লক্ষাধিক মহিলা নিখোঁজ হয়েছেন বলে জানা গিয়েছে। স্রেফ মহারাষ্ট্র থেকে নিখোঁজ ৭৭ হাজার জন মহিলা। গোটা দেশে ২০২০ এবং ২০২১ সালে যথাক্রমে ৩,২০,৯৯৩ এবং ৩,৪৮,১৬৮ জন মহিলা নিখোঁজ হয়েছেন। সূত্র জানাচ্ছে, চলতি বছরে প্রাপ্তবয়স্ক মহিলাদের হারিয়ে যাওয়া কিছুটা কমেছে। প্রাপ্তবয়স্ক মহিলাদের হারিয়ে যাওয়ার পিছনে রাজ্য পুলিশের যে তদারকির অভাব রয়েছে তাও পরোক্ষভাবে উল্লেখ করা হয়েছে রিপোর্ট। রাজ্য সরকারের তরফে এই অনীহা তৈরি হওয়া রীতিমতো চিন্তা বিষয় বলে মনে করছে কেন্দ্র। 


স্বরাষ্ট্র মন্ত্রকের প্রকাশিত ওই তথ্য নিয়ে ফের জলঘোলা করতে নামছে রাজ্য সরকার। হারিয়ে যাওয়া মহিলাদের ৫৬ শতাংশকে উদ্ধার করা যাচ্ছে না নিয়ে বিরোধিতা করেছে রাজ্য গোয়েন্দা পুলিশের সংস্থা সিআইডি। নাম প্রকাশে ইচ্ছুক সিআইডি’র এক কর্তার ভাষায়, ‘অনেক সময়ই নিখোঁজ মহিলা বাড়ি ফিরে এলেও তাঁর পরিবারের লোকেরা পুলিশকে তা জানানো হয় না। তাই খাতায়কলমে সেই মহিলা নিরুদ্দেশই থেকে যান। কেউ একবেলা বাড়িতে না ফিরলেই থানায় একটা নিরুদ্দেশের ডায়েরি করে যান।’ তবে ওই সব অভিযোগ পরে কেন খতিয়ে দেখা হয় না ? এই প্রশ্নের সুষ্পষ্ট উত্তর দিতে পারেননি।

 

Comments :0

Login to leave a comment