Kuwait Fire

কুয়েতে অগ্নিকাণ্ড, ৪০ ভারতীয় সহ নিহত অন্তত ৪১

আন্তর্জাতিক

কুয়েতের দক্ষিণাঞ্চলে অভিবাসী শ্রমিকদের একটি ভবনে বুধবার ভোরে আগুন লেগে অন্তত ৪১ জন নিহত ও কয়েক ডজন আহত হয়েছেন। তার মধ্যে অন্তত ৪০ শ্রমিক ভারতীয়।
স্থানীয় সময় ভোর ৬টার দিকে মাঙ্গাফ শহরে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা। ‘‘যে ভবনে আগুন লেগেছে সেটি শ্রমিকদের থাকার জন্য ব্যবহৃত হচ্ছিল এবং সেখানে বিপুল সংখ্যক শ্রমিক ছিলেন,’’ রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন এক সিনিয়র পুলিশ কর্তা।
কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করছে। একজন পুলিশ কর্মকর্তা শ্রমিকদের আবাসনে উপচে পড়া ভিড় নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করেছেন।
কুয়েতের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, অগ্নিকাণ্ডে আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩ জন, যাদের মধ্যে চারজন ভর্তির পর মারা গেছেন। তবে পুলিশের ৪১ জনের মৃত্যুর প্রাথমিক হিসাবের সঙ্গে এই মৃত্যুর বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা তা স্পষ্ট নয়।
এদিকে, কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ ফাহাদ আল-ইউসুফ আল-সাবাহ কর্তৃপক্ষকে মাঙ্গাফ ভবনের মালিককে হেফাজতে নেওয়ার নির্দেশ দিয়েছেন। মন্ত্রী ভবনের দারোয়ান এবং প্রাঙ্গণে বসবাসকারী শ্রমিকদের জন্য দায়ী সংস্থার মালিককেও গ্রেপ্তার করতে বলেছেন। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন দূতাবাস থেকে আধকারিকরা গিয়েছেন ঘটনাস্থলে, হাসপাতালে। কুয়েতের প্রশাসন দায়ী করেছে বহুতলের মালিকপক্ষকে। বলা হয়েছে, বিধি না মেনে ছোট্ট জায়গায় ১৬০ শ্রমিককে রাখা হয়েছিল। আগুন নিয়ন্ত্রণ সংক্রান্ত সতর্কতা বিধি অমান্য করে হয়েছে।

Comments :0

Login to leave a comment