Voter List West Bengal

রাজ্যে বাড়ল মহিলা ভোটারের সংখ্যা

রাজ্য

২০২৪ সালের ভোটার তালিকা প্রকাশ পেয়েছে সোমবার। তালিকা অনুযায়ী, রাজ্যে বেড়েছে মহিলা ভোটারের সংখ্যা। বর্তমানে রাজ্যের মোট ভোটারের সংখ্যা দাঁড়ালো ৭ কোটি ৫৮লক্ষ ৩৭হাজার ৭৭৮ জন। যার মধ্যে নতুন ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৩৩ হাজার ৯৩৬ জন। এছাড়াও ১৮ থেকে ১৯ বছরের ভোটারের সংখ্যা হলো ১৫ লক্ষ ৩১ হাজার ৯২৩ জন। নতুন ভোটারের মধ্যে ৫ লক্ষ ৬৩ হাজার ৫২১ জন পুরুষ, ৫লক্ষ ৭০ হাজার ৩৪১ জন মহিলা। ৭৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। এই মুহূর্তে রাজ্যে মোট পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৮৫ লক্ষ ৩০ হাজার ৯৮১ জন, মহিলা ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ০৪ হাজার ৯৬০জন।  তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ১৮৩৭জন। চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, এবারের ভোটার তালিকা থেকে মৃত ভোটারের সংখ্যার ওপর প্রথম থেকেই গুরুত্ব দেওয়া হয়েছিল তাই মৃত ভোটারের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লক্ষ ৪৭ হাজার ৭৫৭জন। সবমিলিয়ে ২০২৪ সালে ৪ লক্ষ ৫১ হাজার ৭০৬ জন ভোটার বেড়েছে এই রাজ্যে। তবে লক্ষণীয় বিষয় একটাই, এই প্রথমবার রাজ্যে পুরুষ ভোটারের তুলনায় বেড়েছে মহিলা ভোটারের সংখ্যা।
রাজ্যের সংশোধিত সচিত্র চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হলো সোমাবর সকাল ১১টা নাগাদ।  প্রতিবছর ভোটার তালিকা প্রকাশ পায় ৫জানুয়ারি। কিন্তু এবারে ভোটার তালিকা প্রকাশ পেল ২২জানুয়ারি। এই ভোটার তালিকা একশো শতাংশই নির্ভুল বলে এদিন নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে।
জনসংখ্যার নিরিখে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে ভোটার বৃদ্ধির হার ছিল ০.৬৯ শতাংশ। তিন বছর পরে তা আরও বেড়ে হল ০.৭০শতাংশ। নতুন তালিকায় ১৮-১৯ বছরের ভোটারের হার ৩.০৮শতাংশ। ২০১৯ সালে ছিল ২.৯৬ শতাংশ।
 

Comments :0

Login to leave a comment