EXIT POLL

এক্সিট পোল: ত্রিপুরায় বামফ্রন্টের ২৪, বিজেপি’র হারেরও অনুমান

জাতীয়

EXIT POLL

ত্রিপুরায় বিভিন্ন বুথ ফেরত সমীক্ষায় বড় মাত্রায় তারতম্য দেখা যাচ্ছে। বামফ্রন্টের পক্ষে সবচেয়ে বেশি ২৪ আসনের অনুমানও রয়েছে আরেক সমীক্ষায়। 

টাউমস নাউ-ইটিজি’র সমীক্ষা বলছে, বামফ্রন্টের ১৮ থেকে ২৪ আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপি’র ২১-২৭ আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

সর্বভারতীয় এই চ্যানেলের অনুমানে তিপরা মোথার আসন সম্ভাবনা জানানো হয়নি। তিপরা মোথা নির্বাচনী প্রচারে  বিজেপি’কে সরকার থেকে সরাতে সব শক্তি নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। তা কার্যকর হলে সরকার থেকে সরতে হবে বিজেপি’কে।

জি নিউজ -ম্যাট্রিজ সমীক্ষা বলছে ত্রিপুরায় বিজেপি এবং বামফ্রন্ট-কংগ্রেস দুয়েরই ৪৪ শতাংশ ভোট থাকবে। তিপরা মোথার হবে ১১% ভোট।  কংগ্রেস শূন্য আসন পেলেও বামফ্রন্টের ১৩ থেকে ২১ আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিজেপি’র  পক্ষে ২৯-৩৬ আসনে জয়ের সম্ভাবনা জানানো হয়েছে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস সমীক্ষার অনুমান বিজেপি ফের সরকার গড়বে ত্রিপুরায়। ৬০ আসনের বিধানসভায় ৩১ আসন পেলেই গরিষ্ঠতা মেলে। এই সমীক্ষার অনুমান, বিজেপি একাই পাবে ৩৬ থেকে ৪৫ আসন। 

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস সমীক্ষার অনুমান, বামফ্রন্টের আসন হবে ৬ থেকে ১১। কংগ্রেস কোনও আসন পাবে না। বিভিন্ন সমীক্ষার নিরিখে এনডিটিভি’র অনুমান প্রকাশ করেছে তিপরা মোথা ৯-১৬ আসন পাবে।  

একাধিক সমীক্ষার গড়ে বিজেপি’র দিকে পাল্লা ভারি। তবে বিভিন্ন নির্বাচনেই দেখা গিয়েছে ভোটর আগে মতামত সমীক্ষা বা ভোটের দিন বুথ ফেরত সমীক্ষার সঙ্গে ফলাফলের ফারাক হয়ে গিয়েছে। ত্রিপুরার ক্ষেত্রে তিনটি সমীক্ষাতেই কংগ্রেসকে শূন্য ধরা হয়েছে। তবে সর্বভারতীয় চ্যানেলের সমীক্ষার সঙ্গে মত মিলছে স্থানীয় পর্যবেক্ষকদের একাংশের। তাঁদের মত কয়েকটি আসন কংগ্রেস পাবে, শূন্য হবে না।

ত্রিপুরায় বামফ্রন্ট নেতৃত্বও বলেছেন যে এক্সিট পোলের অনুমান মিলবে না। সরতে হবে বিজেপি’কে। সিপিআই(এম) ত্রিপুরা রাজ্য সম্পাদক জিতেন চৌধুরী  বলেছেন, বাস্তবের সঙ্গে এই সমীক্ষার মিল নেই।  

ত্রিপুরার সঙ্গেই ভোট হয়েছে মেঘালয় এবং নাগাল্যান্ডে। মেঘালয়ে সরকারে আসীন এনপিপি এবার বিজেপি’র সঙ্গ ছেড়ে ৬০’র মধ্যে ৫৬ আসনে লড়েছে। এনডিটিভি’র অনুমান এনপিপি’র ২১-২৬ আসন থাকবে। তৃণমূলের ৮-১৩ আসন এবং বিজেপি’র ৬-১১ আসনের সম্ভাবনা রয়েছে। কংগ্রেসের পক্ষে ৩-৬ আসনের অনুমান রয়েছে। 

নাগাল্যান্ডে এনডিপিপি-বিজেপি জোটের সরকার গঠনের পক্ষে রয়েছে বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষার অনুমান।  

Comments :0

Login to leave a comment