Strike

ধর্মঘট চলছে সন্দেশখালিতে, জারি প্রতিবাদ

রাজ্য জেলা

অপরাধীদের ধরেনি পুলিশ। ধৃত প্রাক্তন বিধায়ক এবং লড়াইয়ের নেতা নিরাপদ সর্দার। প্রতিবাদে বনধ চলছে সন্দেশখালিতে।

সন্দেশখালির প্রাক্তন বিধায়ক নিরাপদ সর্দারের গ্রেপ্তারির বিরুদ্ধে সোমবার সন্দেশখালি ১ ও ২ ব্লকে ১২ ঘন্টার বনধ ডাক  সিপিআই(এম)। জেলা সম্পাদক মৃণাল চক্রবর্তী সাংবাদিক সম্মেলন করে বনধ ঘোষণা করেন বসিরহাট থানার সামনে। 

সোমবার যাবেন রাজ্যপাল। তবে তাঁর এমন সফর অতীতে মানুষের কাজে আসেনি।

পরিীক্ষা দিতে যাতে অসুবিধা না হয় তার ব্যবস্থা করেছেন বাম কর্মীরা।

সিপিআই (এম) এবং বামফ্রন্    বলেছে  এই রাজ্য সরকার দুর্নীতিতে এখন আকন্ঠ ডুবে আছে। নিজেদের নেতা মন্ত্রীদের বাঁচাতে সদা তৎপর। আর তৎপর গণতন্ত্রের কন্ঠ রোধ করতে,  প্রতিবাদীর কন্ঠ রোধ করতে। তাই মিথ্যা মামলায় সিপিআই(এম) নেতাকর্মীদের নির্বিচারে ফাঁসিয়ে দেওয়া হচ্ছে। সন্দেশখালির ঘটনায় যেভাবে সিপিআই(এম) রাজ্য কমিটির সদস্য, সন্দেশখালির প্রাক্তন বিধায়ক ও ক্ষেত মজুর আন্দোলনের সর্বভারতীয় নেতা কমরেড নিরাপদ সর্দারকে গ্রেপ্তার করা হয়েছে তা ফ্যাসিবাদের উদাহরণ। কমরেড নিরাপদ সর্দারের নিঃশর্ত মুক্তির দাবিতে- সোচ্চার হয়ে পথে নামলেন সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়নের সদস্যরা। রবিবার পুরুলিয়ার রঘুনাথপুর, জয়পুর সহ বিভিন্ন জায়গায় মিছিল এবং থানার সামনে বিক্ষোভ সমাবেশ সংঘটিত হয়। উপস্থিত ছিলেন সংগঠনের নেতৃবৃন্দ।
রবিবা  সন্দেশখালির অত্যাচারিত মহিলাদের ও সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর অপরাধে সাজানো মিথ্যা মামলায় বেআইনি ভাবে  গ্রেপ্তার সিপিআই(এম) নেতা নিরাপদ সর্দার  সহ সকলকে মুক্তি দেওয়ার দাবিতে রবিবার কামারহাটি এবং পানিহাটিতে পার্টির এরিয়া কমিটি গুলার নেতৃত্বে কেন্দ্রীয় ভাবে দুইটি বিরাট বিরাট  মিছিল সংগঠিত হয়। এসএফআই , ডিওয়াইএফআই , সার ভারত গণতান্ত্রিক মহিলা সমিতি খড়দহ - টিটাগড় আঞ্চলিক কমিটি যুক্ত ভাবে খড়দহ থেকে  টিটাগড়ে প্রতিবাদী মিছিল সংগঠিত করে।  নিরাপদ সর্দার সহ সাজানো মিথ্যা মামলায় বেআইনি ভাবে গ্রেপ্তার  সন্দেশখালির সকলকে মুক্তির দাবিতে খড়দহ থানাতে ডেপুটেশন দেওয়া হয়। রাজ্যের তৃণমূল সরকারকে ধিক্কার জানিয়ে , শেখ শাহজাহান সহ পুলিশের মদতপুষ্ট সন্দেশখালির  তৃণমূল দুষ্কৃতীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি করা হয় মিছিল গুলি থেকে।

নিরাপদ সর্দারকে নিঃশর্ত মুক্তি দিতে হবে। শাসকদলের এই স্বৈরাচরি আক্রমনের বিরুদ্ধে সবাই রুখে দাঁড়ান। রবিবার রামপুরহাটে মিছিলের পর একটি পথসভায় এই আহ্বান জানান, সিপিআই(এম) জেলা সম্পাদক গৌতম ঘোষ।
সন্দেশখালির ঘটনার প্রতিবাদে এদিন সিপিআই(এম)’র ডাকে জেলার রামপুরহাটে একটি প্রতিবাদ মিছিল হয়। এলাকার শ্রমিক, কৃষক, খেতমজুর সহ সাধারন মানুষ মিছিলে যোগ দেন। মিছিল শুরু হয় রামপুরহাট ডাকবাংলা মোড় থেকে। পরে শেষ হয় পাঁচমাথা মোড়ে। মিছিলে নেতৃত্ব দেন, জেলা সম্পাদক গৌতম ঘোষ, শ্যামলী প্রধান, সঞ্জীব বর্মণ, সঞ্জীব মল্লিক, অমিতাভ সিং, কেনিজ রবিউল ফতেমা ও জান্নাতুল মির্জা প্রমুখ।

নিরাপদ সর্দারের গ্রেপ্তারের প্রতিবাদে রবিবার সন্ধায় বিক্ষোভ মিছিল বনগাঁ শহরে।

সন্দেশখালির ঘটনার প্রতিবাদে হাওড়ায় মিছিল ও পথ অবরোধ করলো যুবরা।  রবিবার বেলায় হাওড়া শহরের পঞ্চাননতলা রোড থেকে হাওড়া ময়দান পর্যন্ত ডিওয়াইএফআই হাওড়া জেলা কমিটির উদ্যোগে এক সন্দেশখালির ঘটনার প্রতিবাদে এক মিছিল হয়। মিছিল শেষে হাওড়া ময়দানে পথ অবরোধ করেন যুবরা। অবরোধ তুলতে হাওড়া থানার পুলিশ এসে ১৭ জন যুব কর্মীকে আটক করে। প্রতিবাদী যুবরা হাওড়া থানার সামনে সমবেত হয়ে আটক করা যুবকর্মীদের নি:শর্তে ছাড়ার নাছোড় দাবি করেন। যুব কর্মীদের চাপে আটক হওয়া যুব কর্মীদের নি:শর্তে ছেড়ে দিতে বাধ্য হয় হাওড়া থানার পুলিশ।


সন্দেশখালির মানুষের ওপর তৃণমূল ও পুলিশের অত্যাচারের বিরুদ্ধে ও সন্দেশখালির প্রাক্তন সি পি আই এম বিধায়ক নিরাপদ সর্দার কে বেআইনিভাবে গ্রেপ্তারের প্রতিবাদে বারাকপুর শিল্পাঞ্চল এলাকায় মিছিল ও সভা অনুষ্ঠিত হয়। কাচড়াপাড়া পার্টি অফিসের সামনে থেকে এক প্রতিবাদ মিছিল গান্ধীমোড়ের কাছে রাস্তা অবরোধ ও পরে বীজপুর থানা ঘেরাও করা হয়। নৈহাটি পার্টি কার্যালয়ের সামনে থেকে এক মিছিল শহর পরিক্রমা করে আর বি সি রোড অবরোধ করা হয়। শ্যামনগর পার্টি কার্যালয়ের সামনে থেকে এক মিছিল শহর পরিক্রমা করে ঘোষপাড়া রোডের পুরোনো পোস্ট অফিস মোড়ে অবরোধ করা হয়।  প্রাক্তন সিপিআই(এম) বিধায়ক নিরাপদ সর্দার কে গ্ৰেফতারের প্রতিবাদে ঝাউতলা থেকে বটতলা অবধি মিছিল হয়।  জেঠিয়া পার্টি অফিসের সামনে থেকে এক মিছিল গ্ৰামাঞ্চল এলাকা পরিক্রমা করে। ইছাপুরে ষ্টোরবাজার থেকে চড়কতলা অবধি মিছিল অনুষ্ঠিত হয়।
পলতা বাস ষ্ট্যান্ড থেকে মিছিল কন্ঠাধারে গিয়ে শেষ হয়। এছাড়াও বারাকপুর সদর বাজারে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।


নিরাপদ সর্দারের নিঃশর্ত মুক্তির দাবিতে সিপিআই(এম)’র প্রতিবাদ সভা। সারা ভারত ক্ষেতমজুর ইউনিয়ন রাজ্য সম্পাদক, প্রাক্তন বিধায়ক কমরেড নিরাপদ সরদারের নিঃস্বার্থ মুক্তির দাবিতে গাজলে মিছিল পথ অবরোধ হল। ছিলেন বন্যা টুটু, সাধু টুডু, জমিল ফিরদৌস, রুনু কুন্ড , অনিমেষ সিনা, সুজিত দাস,মোঃ মোস্তফা, সুমতি সরেন,  সাকির আলী ফিরোজ শেখ নজরুল ইসলাম সহ জেলা ক্ষেতমজুরের সংগঠনের নেতৃত্ব।
গনআন্দোলনকে সমর্থন জানিয়ে  এবং মিথ্যে মামলায় ফাঁসিয়ে   সারা ভারত খেততমজুর ইউনিয়নের রাজ্য সম্পাদক ও  সিপিআই(এম)  প্রাক্তন বিধায়ক  নিরাপদ সর্দারের গ্রেপ্তারের প্রতিবাদে হিলিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করলো বামফ্রন্ট কর্মীরা। রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার  হিলি  বাস স্ট্যান্ড থেকে বাম কর্মীরা  মিছিল শুরু করে  হিলি বাজার পরিক্রমা করে। পরবর্তীতে  বাস স্ট্যান্ডে পথ সভা হয়। উপস্থিত ছিলেন সিপিআই(এম)  হিলি এরিয়া সম্পাদক সমির রায়, মহিলা নেত্রী বেলী ঘোষ, সত্যজিৎ সরকার প্রমুখ। 


নিরাপদ সর্দারের নিঃশর্ত মুক্তির দাবিতে জলপাইগুড়িতে প্রতিবাদ মিছিল ও  কোতোয়ালি থানার সামনে বিক্ষোভ।
 

Comments :0

Login to leave a comment