Republic Day Parade

এবারই প্রথম, ফ্রান্সের বাহিনীও ওড়াবে রাফালে

জাতীয়

‘বিকল্প’ প্রধান অতিথি ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ পৌঁছে গিয়েছেন কর্তব্য পথে। রাষ্ট্রপতি ভবনের সামনে থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত এই রাস্তাকেই দেশ জানত রাজপথ বলে। নাম বদলের পর সেই কর্তব্যপথে কুচকাওয়াজের জন্য পৌঁছে গিয়েছেন দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও। 
৭৫ তম সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হওয়ার জন্য আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্তু খালিস্তানপন্থী পান্নূনকে হত্যার চেষ্টার অভিযোগ আমেরিলা তোলে ভারতের বিরুদ্ধে। যা নিয়ে মতান্তর। হোয়াইট হাউস বাইডেনে ‘অন্য কর্মসূচি’ দেখিয়ে বাতিল করে আমন্ত্রণ। 
ফ্রান্সের থেকে রাফালে যুদ্ধবিমান কেনা নিয়েই গুরুতর বেনিয়মের প্রশ্ন রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে। ম্যাক্রোঁকে সম্মান দেখাতে সেই রাফাল আকাশে ওড়াবে ভারত। ফ্রান্সের বিমানবাহিনীর নিজস্ব রাফালেও উড়বে আকাশে। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বিদেশী সেনার সামরিক প্রদর্শন এবারই প্রথম। 
বরাবরের মতোই দিল্লিকে এই দিনে মুড়ে দেওয়া হয়েছে নিরাপত্তায়। সুরক্ষা বলয়ে ঘিরে রাখা হয়েছে রাজধানীকে। ১৪ হাজার পুলিশ কর্মী মোতায়েন করেছে দিল্লি পুলিশ। কর্তব্যপথে আমন্ত্রিত অতিথি প্রায় ৭৭ হাজার। এগারোটার কিু আগেই চারটি এমআই-১৭ আইভি হেলিকপ্টার থেকে ফুল ছড়ানো হয়েছে অতিথিদের ওপর।

Comments :0

Login to leave a comment