fight against BJP from all level said Hannan Molla

জনবিরোধী নীতির বিরুদ্ধে মেহনতি সংগ্রাম গড়ে তুলুন

জাতীয়

ঐতিহাসিক কৃষক আন্দোলনের দুর্জয় ঐক্যবদ্ধ লড়াইয়ের অভিজ্ঞতায় সমৃদ্ধ হয়ে মোদী সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে আগামীদিন শ্রমিক-কৃষক-খেতমজুর-কর্মচারী সহ সর্বস্তরের মেহনতি মানুষের প্রসারমান সংগ্রামের আহ্বান জানালেন সারা ভারত কৃষকসভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা। শুক্রবার মালদা শহরে ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন, পশ্চিমবঙ্গের পঞ্চদশ সম্মেলনের প্রকাশ্য সমাবেশে তিনি বক্তব্য রাখছিলেন। এই সমাবেশে তিনি ঐতিহাসিক কৃষক আন্দোলনের বিস্তারিত ব্যাখ্যা করেন এবং মোদী সরকারের জনবিরোধী নীতিগুলির স্বরূপ উদ্ঘাটিত করেন। রাজ্য সরকারের দুর্নীতি-অত্যাচারের বিরুদ্ধেও তিনি ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দেন। ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন, পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক জয়দেব দাশগুপ্তও সমাবেশে ব্যাঙ্ককর্মীদের ঐক্যবদ্ধ আন্দোলনের আহ্বান জানিয়ে বলেন, ব্যাঙ্কশিল্পে বেশ কয়েকটি সংগঠন রয়েছে, যারা কর্মীদের দাবিদাওয়া নিয়ে আন্দোলন করলেও কোনও সংগঠনের একার পক্ষে সাফল্য পাওয়া সম্ভব নয়। একমাত্র যৌথ আন্দোলনই পারে সাফল্য আনতে। 
এদিন শান্তি বর্ধন নগর (মালদহ শহর),  শান্তিরঞ্জন বল মঞ্চ (দুর্গাকিঙ্কর সদন, মালদহ কলেজ অডিটরিয়াম)-এ এই সম্মেলন শুরু হয়েছে। চলবে রবিবার পর্যন্ত। দীর্ঘ তিন দশকের বেশি সময় বাদে কলকাতার বাইরে বেফ, পশ্চিমবঙ্গের রাজ্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। রাজ্যের প্রতিটি প্রান্ত থেকে ১৭টি ইউনিট এবং ১৮টি জেলা কমিটির সম্মেলন থেকে নির্বাচিত প্রতিনিধি, দর্শকদের নিয়ে প্রায় চারশত ব্যাঙ্ককর্মী এই সম্মেলনে অংশ নিয়েছেন। এদিন সকালে সম্মেলন প্রাঙ্গণে সংগঠনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সম্মেলনের সূচনা হয়। পতাকা উত্তোলন করেন ফেডারেশনের সহ-সভাপতি তথা অভ্যর্থনা কমিটির সম্পাদক বরুণ চক্রবর্তী। শহীদ বেদীতে মাল্যদান করে শ্রদ্ধা জানান হান্নান মোল্লা, জয়দেব দাশগুপ্ত এবং সংগঠনের কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব ছাড়াও মালদহ জেলা বারোই জুলাই কমিটির যুগ্ম-আহ্বায়ক শশাঙ্কশেখর নাগ, খেতমজুর ইউনিয়নের রাজ্য নেতা বিশ্বনাথ ঘোষ, সিআইটিইউ’র জেলা সভাপতি প্রণব দাস, নুরুল ইসলাম সহ বিভিন্ন গণসংগঠনের নেতৃত্ব।
প্রতিনিধি সম্মেলনের শুরুতে স্বাগত ভাষণ দেন অভ্যর্থনা কমিটির সভাপতি অধ্যাপক সত্যরঞ্জন চৌধুরি। মঞ্চে উপস্থিত ছিলেন হান্নান মোল্লা,  প্রদীপ বিশ্বাস, তপন দাশ সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। জয়দেব দাশগুপ্ত বিগত সাড়ে পাঁচ বছরের ঘটনাবহুল সংগ্রামের প্রাসঙ্গিক দিকগুলিকে তুলে ধরে খসড়া প্রতিবেদন পেশ করেন। তিনি ব্যাঙ্কশিল্পের বেসরকারিকরণের বিপদ এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের ভ্রান্ত নীতির সমালোচনা করে তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার উপর গুরুত্ব দেন। সম্মেলন পরিচালনা করছেন বরুণ চক্রবর্তী, পার্থসারথি সান্যাল, সুজিত ভট্টাচার্যকে নিয়ে গঠিত সভাপতিমণ্ডলী। প্রতিবেদন পেশ করেন সম্পাদক জয়দেব দাশগুপ্ত ও হিসাব পেশ করেন‌ শিশির প্রামানিক। মধ্যাহ্নভোজনের বিরতি পর্যন্ত নয়জন প্রতিনিধি রিপোর্টের উপর আলোচনা করেন। 
বিকাল চারটেয় প্রায় ৫শতাধিক ব্যাঙ্ককর্মীর একটি বর্ণাট্য মিছিল মালদা শহরকে স্লোগানে মুখরিত করে তোলে। মিছিল শহরের রথবাড়ি মোড় বের হয়ে শহরের বিভিন্ন পথ পরিক্রমা করে সম্মেলনস্থলে শেষ হয়। প্রায় একঘণ্টাব্যাপী মিছিলের পরিক্রমায় শহরের প্রতিটি রাস্তার একাধিক স্থানে রাজ্য সরকারি, কেন্দ্রীয় সরকারি, বিদ্যুৎ, বিমা, পরিবহণ, ১২ই জুলাই কমিটি প্রভৃতির বিভিন্ন ইউনিট এবং ছাত্র, যুব এবং মহিলারাও মিছিলে অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানান। এরপর হয় প্রকাশ্য অধিবেশনের কাজ। শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে প্রয়াস সংস্থার শিল্পীরা। 
প্রকাশ্য সভা পরিচালনা করেন সংগঠনের সহ-সভাপতি বরুণ চক্রবর্তী। বিপিবিইএ নেতৃত্বের পক্ষ থেকে পবিত্র চ্যাটার্জি, তপন ভট্টাচার্য, সিআইটিইউ নেতা দেবজ্যোতি সিনহা, এআইকেএস জেলা সম্পাদক প্রণব চৌধুরি, ১২ই জুলাই কমিটির নেতা শশাঙ্ক নাগ, ইউএফবিউ মালদার আহ্বায়ক সন্তোষ শুক্লা প্রমুখ গণসংগঠনের নেতৃবৃন্দ এই প্রকাশ্য সমাবেশের মঞ্চে হাজির ছিলেন। এআইবিইএ’র নেতা পবিত্র চ্যাটার্জি ঐক্যবদ্ধ ব্যাঙ্ককর্মী আন্দোলনের আহ্বান জানান। সভাশেষে পুরাতন মালদার এক প্রখ্যাত শিল্পীগোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 

Comments :0

Login to leave a comment