ISRAEL PALESTINE

এবার ইজরায়েলে হিজবোল্লার রকেট

আন্তর্জাতিক

এবার ইজরায়েলে হিজবোল্লার রকেট

ইজরায়েল প্যালেস্তাইন সংঘাতে নিহতের সংখ্যা ৫০০ ছাড়ালো। প্যালেস্তাইনের গাজা ভূখণ্ডে চব্বিশ ঘন্টার কম সময়ে নিহত হয়েছেন ২৫০ জনের বেশি। আল জাজিরা জানাচ্ছে উত্তর ইজরায়েলে রকেট হামলার দায়িত্ব নিয়েছে লেবাননের হিজবোল্লা। শনিবারই হামাসকে সমর্থন জানিয়েছিল হিজবোল্লা।

শনিবার আচমকা ইজরায়েলের সীমান্ত টপকে ঢুকে পড়ে প্যালেস্তাইনের হামাস যোদ্ধারা। গাজা ভূখণ্ডেই ভিত্তি হামাসের। ইজরায়েলে বেজ্ঞ্জামিন নেতানিয়াহুর প্রধানমন্ত্রীত্বে টানা হামলা চলছে প্যালেস্তাইনের একের পর এক ভূখণ্ড। তার পালটা জোরালো ধাক্কা দেওয়ার ঘোষণা করে হামাস। 

রবিবার হামাস জানিয়েছে ইজরায়েল সেনার কয়েকজনকে তারা ধরে রেখেছে যুদ্ধবন্দি হিসেবে। গাজা ভূখণ্ডে ছড়িয়ে রয়েছে এমন বহু যুদ্ধবন্দি।  

৭৫ বছরের দখলদারি, গত এক বছরে অধিকৃত ভূখন্ডে ভয়ঙ্কর ইজরায়েলী হিংসার জবাব দিতেই এই প্রত্যাঘাত। সামরিক শক্তিতে অনেক দুর্বল হওয়া সত্ত্বেও এবং বিরাট ক্ষয়ক্ষতির আশঙ্কা মাথায় নিয়েই ইজরায়েলের সীমান্ত বাহিনীকে উড়িয়ে দিয়ে হামাসের এই অভিযানে দুনিয়াজুড়েই চাঞ্চল্য তৈরি হয়েছে।  
শনিবার স্থানীয় সময় ভোরে গাজার উত্তর প্রান্তের সীমানা দিয়ে ইজরায়েলী বাহিনীকে হতচকিত করে ঢুকে পড়ে হামাসের বাহিনী। এই সব সীমান্তই আসলে অধিকৃত প্যালেস্তাইনের ভূখন্ড। সশস্ত্র পাহারা থাকে সারা বছর। অতীতে যতবার সংঘাত হয়েছে আরবদের নিয়ন্ত্রিত জমির মধ্যেই হয়েছে। 

 

১৯৪৮ সালের পরে এই প্রথম প্যালেস্তাইনের যোদ্ধারা সরাসরি ইজরায়েলে ঢুকে পড়েছে। সংবাদমাধ্যমের সূত্রে জানা গেছে, প্রায় এক হাজার প্যালেস্তিনীয় ইজরায়েলে ঢুকেছে। স্থল সীমানায় ইজরায়েলী বাহিনীকে হঠিয়ে দিয়ে এমনকি আকাশপথেও, প্যারাগ্লাইডিং করে। ট্যাঙ্ক, মোটর সাইকেল, ট্রাকে করে হামাস যোদ্ধারা দলে দলে ইজরায়েলের শহর এলাকায় পৌঁছে যায়। কিছু যোদ্ধা উপকূলে স্পিড বোটেও ঢুকেছেন। 

সীমান্তের কড়া প্রাচীর বিস্ফোরণে উড়িয়েও তাঁরা ঢোকেন। ইজরায়েলী সেনাদের ট্যাঙ্ক দখল করে পুড়িয়ে দেওয়া হয়। রাইফেল থেকে গুলি ছোঁড়া হয়। সেইসঙ্গে গাজা থেকে ক্ষেপণাস্ত্রও ছোঁড়া হয়। প্রায় ২৫০০ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। ভারতীয় সময় রাত পর্যন্ত প্রায় ১০০ ইজরায়েলী নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০০-র বেশি। 

Comments :0

Login to leave a comment