BJP MP Abusing In Parliament

ধর্ম তুলে লোকসভায় জঘন্য আক্রমণ বিজেপি সাংসদের, দাবি গ্রেপ্তারির

জাতীয়

লোকসভায় অধিবেশন চলাকালীন মায়াবতীর নেতৃত্বাধীন বিএসপি সাংসদকে ধর্মীয় পরিচয় তুলে অশ্রাব্য ভাষায় আক্রমণ করলেন বিজেপি’র রমেশ বিধুরি। বিএসপি সাংসদ দানিশ আলিকে 'চরমপন্থী', 'উগ্রবাদীর' মতো শব্দ ব্যবহার করে কার্যত অপমান করেন রমেশ বিধুরি। এমন শব্দ ব্যবহার করেন যা সংসদ তো বটেই, অন্যত্রও গালাগালি হিসেবে বিবেচিত হয়।
“ইয়ে উগরাওয়াদি (উগ্রপন্থী), ইয়ে আতঙ্কওয়াদি হ্যায় (সন্ত্রাসী),’’ বিধুরীকে অধিবেশন চলাকালীন চিৎকার করতে শোনা যায়। তিনি আলিকে "মুসলমান আতঙ্কবাদী, দালাল’’ শব্দ ব্যবহার করে আক্রমণ চলে। “বাহার ফেঁকো ইস মুল্লে কো (এই মুসলমিকে বাইরে ছুঁড়ে ফেলো),” দক্ষিণ দিল্লির সাংসদ বিধুরি বলেছিলেন।


এই সাম্প্রদায়িক মন্তব্যগুলি সংসদে ব্যাপক ক্ষোভের সৃষ্টি করেছে।  লোকসভার স্পিকার ওম বিড়লার কাছ থেকে "কঠোর পদক্ষেপের" হুঁশিয়ারি পান তিনি। তার মন্তব্য রেকর্ড থেকে মুছে ফেলা হয়েছে। "চন্দ্রযানের সাফল্য" নিয়ে লোকসভায় আলোচনার সময় সাংসদ দানিশ আলি (বিএসপি)-এর জন্য রমেশ বিধুরি যে আপত্তিকর শব্দ ব্যবহার করেছিলেন তা গুরুত্বের সাথে নোট করেছেন অধ্যক্ষ এবং সচিবালয়। সচিবালয়ের তরফে বলা হয়েছে যে ওম বিড়লা বিধুরিকে "কঠোর ব্যবস্থা" নেওয়া হবে বলে সতর্ক করেছেন, যদি তিনি এই ধরনের আচরণের পুনরাবৃত্তি করেন। একটি ভিডিওতে দেখা গিয়েছে যে বিধুরি বারবার দানিশ আলিকে সাম্প্রদায়িক গালিগালাজ করছেন।


দানিশ আলি স্পিকারকে লিখেছেন, “আপনার নেতৃত্বে একটি নতুন সংসদ ভবনে ঘটনাটি ঘটেছে। এই মহান দেশের একজন সংখ্যালঘু সদস্য এবং একজন সংসদ সদস্য হিসাবে আমার পক্ষে এই অভিজ্ঞতা যন্ত্রণাদায়ক।” বিরোধী নেতারা বিজেপি সাংসদকে নিন্দা জানিয়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান সরবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর পরেই হাউসে সামান্য দুঃখ প্রকাশ করেই ক্ষান্ত হন। প্রতিরক্ষামন্ত্রী বলেন, “সদস্যের মন্তব্যে বিরোধীরা আঘাত পেয়ে থাকলে আমি দুঃখ প্রকাশ করছি।” কিন্তু বিরোধীদের বক্তব্য, ক্ষমা চাওয়াই যথেষ্ট নয়, বিধুরীকে সাময়িক বরখাস্ত বা গ্রেপ্তার করা উচিত।


"এটি একটি চরম লজ্জাজনক অবস্থা। রাজনাথ সিং কেবল ক্ষমা  চেয়েছেন, তাঁর আচরণ আন্তরিক নয়। এটি সংসদের অবমাননা, এটি বহিষ্কারের মতো ঘটনা এবং বিধুরির বক্তব্য প্রতিটি ভারতীয়ের জন্য অপমানকর," দাবি করে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন " বিজেপি নেতার বিরুদ্ধে সম্ভাব্য কঠোরতম ব্যবস্থা নিতে হবে’’।
সিপিআই(এম) বলেছে, ‘‘বিজেপি সাংসদ রমেশ বিধুরি দানিশ আলির বিরুদ্ধে নোংরা গালিগালাজ করেছেন। সুপ্রিম কোর্টের সংজ্ঞা অনুযায়ী সবচেয়ে খারাপ ধরণের ঘৃণাভাষণ। কোনও সাংসদ এই জাতীয় বক্তৃতার পর সুরক্ষা দাবি করতে পারেন না। তাঁকে গ্রেপ্তার করা উচিত।’’ 

কংগ্রেস উল্লেখ করেছে যে আগের অধিবেশনে, তাঁদের লোকসভার নেতা অধীর রঞ্জন চৌধুরীকে "মন্ত্রীদের অপমান করার" অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। কিন্তু এইরকম ঘৃণ্য মন্তব্য করা সত্ত্বেও বিজেপি সাংসদের ক্ষেত্রে কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। আম আদমি পার্টি (এএপি) ভিডিওটি শেয়ার করে একটি পোস্টে প্রশ্ন করেছে: ‘‘এটি কি বিজেপির সংস্কৃতি?" আপ এই ঘটনাকে সংসদের ইতিহাসে কালো দিন বলে অভিহিত করেছে।

Comments :0

Login to leave a comment