Trihana Tea Garden

বন্ধ ত্রিহানা চা বাগান খোলার দাবি ভুখা পেটে চা শ্রমিকদের

রাজ্য জেলা

বন্ধ ত্রিহানা চা বাগানের বিপন্ন শ্রমিকেরা কাজের খোঁজে ভিনরাজ্যে পাড়ি দিচ্ছেন। যতোদিন যাচ্ছে ততই বন্ধ ত্রিহানা চা বাগানের শ্রমিকদের অবস্থা খারাপের দিকে যাচ্ছে। কর্মহারা অবস্থায় দিন কাটাচ্ছেন বাগানের বিরাট অংশের শ্রমিকরা। উপায় না পেয়ে রুজিরুটির টানে কাজের সন্ধানে বন্ধ চা বাগিচা শ্রমিকেরা পরিযায়ী হয়ে অন্যত্র চলে যাচ্ছেন। বাগডোগরা থেকে ১০ কিমি দূরে ব্যাঙডুবির জঙ্গল ঘেঁষা শতাব্দী প্রাচীন ত্রিহানা চা বাগানের শ্রমিকেরা খিদের জ্বালায় জ্বলছে। একরাশ হতাশার ছাঁপ তাদের চোখে মুখে। 
গত তিন মাস ধরে বন্ধ ত্রিহানা চা বাগানে সমস্ত পরিষেবা স্তব্ধ হয়ে গেছে। স্বাস্থ্য ও পানীয় জলের মতো জরুরী পরিষেবাও বন্ধ বাগানে মিলছে না। বিদ্যুৎ বিল বকেয়া থাকায় বাগানের শ্রমিক আবাসনগুলির বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ফ্যাক্টরির লাইন কেটে দেওয়া হয়েছে। ওষুধ, অ্যাম্বুলেন্স পরিষেবা কিছুই নেই। খেতে না পেয়ে চিকিৎসার অভাবে কয়েকজনের মৃত্যুও হয়েছে। বন্ধ বাগানের সুযোগ নিয়ে নারী পাচার চক্র সক্রিয় হয়ে উঠেছে। ক্ষোভের ফুঁসছেন বন্ধ বাগানের শ্রমিকেরা। এই সময়কালে রাস্তা নেমে একাধিকবার বিক্ষোভ আন্দোলন সংগঠিত করেছেন চা শ্রমিকেরা। স্থানীয় প্রশাসনের আশ্বাস ছাড়া কিছুই মেলেনি। তিন মাস অতিবাহিত হলেও বাগান খোলার বিষয়ে কোনরকম হেলদোল নেই কর্তৃপক্ষের। চলতি বছরের ৫ জানুয়ারি বাগান খোলার জন্য ত্রিপাক্ষিক বৈঠকও মালিকপক্ষের অনুপস্থিতির কারণে ভেস্তে যায়। বন্ধ বাগান খোলার বিষয়ে সরকারও উদাসীন। 
বোনাস সংক্রান্ত সমস্যার কারণে ২০২৩ সালের ৯অক্টোবর রাতের অন্ধকারে কাউকে কিছু না জানিয়ে বেআইনীভাবে মালিকপক্ষ বাগান বন্ধ করে দিয়ে পালিয়ে যায়। সেই থেকে এক অজানা আশঙ্কায় ভুগছেন বন্ধ বাগানের শ্রমিকেরা। অজানা কারণেই চা বাগানের গেটে তালা ঝুলিয়ে দিয়ে মালিকপক্ষ বাগান ছেড়ে বেরিয়ে যায়। আচমকা বাগান বন্ধ করে দেওয়ায় ত্রিহানা চা বাগানের মেইন গার্ডেন, জাবরা ও মোহরলাল এই তিনটি ডিভিশনে কর্মরত প্রায় ১৮৫০—র বেশী চা বাগান শ্রমিক গভীর অনিশ্চয়তার মুখে পড়েছে। এই অবস্থায় পরিবার পরিজন নিয়ে বাঁচতে ভিনরাজ্যে পরিযায়ী শ্রমিকের কাজ ছাড়া আর কোন রাস্তা নেই। কিছু টাকা জোগাড় করে ভিনরাজ্যে গিয়েও অনেকে কাজ জোটাতে না পেরে আরো দুর্দশার মধ্যে পড়েছেন। আর যারা বাগানে থেকে গেছেন তাদের কেউ কেউ দিন মজুরির কাজ করছেন। ঠিকঠাক সেই কাজও মিলছে না। একবেলা খাবার জুটলেও অন্যবেলা ভুখা পেটেই থাকতে হচ্ছে। শীতের রাতে বন্ধ ত্রিহানা বাগানের শ্রমিকদের প্রতি মালিকের এই অন্যায় অবিচার কিছুতেই মেনে নিতে পারছেন না  শ্রমিকেরা। ত্রিহানার বিস্তীর্ন এলাকা জুড়ে জোরালোভাবে এখন একটাই দাবি উঠেছে অতি দ্রুত বাগান খুলতে হবে।

Comments :0

Login to leave a comment