ISRAEL ICJ

গাজায় গণহত্যা বন্ধে ইজরায়েলকে নির্দেশ আন্তর্জাতিক আদালতের

আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালতের রায়ের পর সোশাল মিডিয়া পোস্ট যুদ্ধবিরতির দাবিতে সরব বিভিন্ন অংশের।

গাজায় গণহত্যাই চলছে। গণহত্যা বন্ধ করতে হবে ব্যবস্থা নিতে হবে ইজরায়েলকে। এক মাসের মধ্যে জানাতে হবে ব্যবস্থা গ্রহণ রিপোর্ট। ইজরায়েলকে কড়া হুঁশিয়ারি দিয়ে এই নির্দেশ দিয়েছে রাষ্ট্রসঙ্ঘের আন্তর্জাতিক আদালত। তবে দক্ষিণ আফ্রিকার মূল আবেদন মেনে যুদ্ধবিরতির নির্দেশ দেয়নি আদালত। 
প্যালেস্তাইনের গাজা ভূখণ্ডে যা চলছে তাকে গণহত্যা আখা দেওয়ার দাবি নিয়ে আন্তর্জাতিক আদালত বা ‘আইসিজে’-তে আবেদন জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। যুদ্ধবিরতির দাবিতে সরব বিশ্বময় বিভিন্ন অংশ পথে নেমে সরব হয়। বিশ্বশান্তির পক্ষে বরাবর দৃঢ় অবস্থান থাকলেও সেই পরম্পরা থেকে দূরে সরে থেকেছে নরেন্দ্র মোদীর ভারত। 
আদালত বলেছে, ‘‘গাজা ভূখণ্ডে গণহত্যার মতো পরিস্থিতি এড়াতে সবরকমের ব্যবস্থা নিতে হবে ইজরায়েলকে। ত্রাণের অবাধ সুযোগ রাখতে হবে। কী কী ব্যবস্থা নেওয়া হলো এক মাসের মধ্যে জানাতে হবে আন্তর্জাতিক আদালতে হাজির হয়ে।’’ 
রায় দেখে অনেকেই প্রশ্ন তুলেছেন যে যুদ্ধবিরতির নির্দেশ না দিলে কাজের কাজ কতটা হবে। গত কয়েকদিন গাজার উত্তর অংশে ত্রাণের জন্য দীর্ঘ সারিতে দাঁড়ানো মানুষকে গুলি করেছে ইজরায়েলের সেনা। দক্ষিণ অংশের খান ইউনিসে ত্রাণ শিবিরে কেবল আকাশ থেকে নয়, চারদিক ঘিরে ট্যাঙ্ক থেকে ছোঁড়া হচ্ছে বোমা। বৃহস্পতিবারও হামলা হয়েছে খান ইউনিসের কোনওক্রমে চলু থাকা আরও দুই হাসপাতালের ওপরে। 
এর আগে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদেও যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হয়েছে। কিন্তু আমেরিকার সরাসরি মদতে পুষ্ট ইজরায়েল বিশ্ব জনমতকে উপেক্ষা করেই চলছে। তবে এদিনের রায়কে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা এবং প্যালেস্তাইন। 
প্যালেস্তাইনের বিদেশমন্ত্রী রিয়াধ মালিকি বিবৃতিতে বলেছেন, ‘‘রায় স্বাগত, গণহত্যা যে চলছে তা নিয়ে প্রশ্ন তোলার আর কোনও অবকাশ নেই। গণহত্যা রোধ কনভেনশনের নীতি অমান্য হয়ে চলেছে। আন্তর্জাতিক আদালতের এই রায় জরুরি ছিল। কারণ কোনও দেশ আইনের ঊর্ধ্বে নয়, কোনও দেশই বিচারের আওতার বাইরে নয়। বারবার যুদ্ধাপরাধ করে পার পেয়েছে ইজরায়েল।’’
ইজরায়েলের সঙ্গী দেশগুলিকে বার্তা দিয়ে মালিকি বলেছেন, ‘‘সব সরকারকেই নিশ্চিত করতে হবে যে তারা যেন গণহত্যার সঙ্গী না হয়। গাজাকে ধ্বংস করার এই কার্যক্রম বন্ধে উদ্যোগ নিতে হবে সকলকেই।’’ দক্ষিণ আফ্রিকাকে বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছে প্যালেস্তাইন। 
দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতকে ধন্যবাদ জানিয়েছে দ্রুত রায় দেওয়ার জন্য। আরও বলেছে, আপাতত পালনীয় নির্দেশ দিয়েছে আদালত। আশা করা হচ্ছে ইজরায়েল নির্দেশ অগ্রাহ্য করবে না। প্যালেস্তাইনের জনতার ন্যায়ের পক্ষে থাকা বিশ্ববাসীর জন্য এই রায় মাইলফলক।

Comments :0

Login to leave a comment