War in gaza

রাফাতে হামলা ইজরায়েলের, হামাসের একাধিক শীর্ষ নেতৃত্বকে হত্যার দাবি

আন্তর্জাতিক

ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) শনিবার  জানিয়েছে, তারা রাফায় দুই হামাস কর্মী ও এক পুলিশ সদস্যকে হত্যা করেছে। যুদ্ধে ঘরছাড়া কয়েক লক্ষ সাধারণ মানুষের উপস্থিতির কারণে আন্তর্জাতিক সতর্কতা সত্ত্বেও গাজা উপত্যকার রাফাহ সীমান্ত এলাকায় লড়াই তীব্র হয়েছে।
 

সোশ্যাল মিডিয়ার একটি পোস্টে ইজরায়েলি বিমান বাহিনী মৃতদের পরিচয় জানিয়েছে। একজন হলেন আহমেদ এলিয়াকুবি। তিনি হামাসের শীর্ষনেতৃত্বের নিরাপত্তার দায়িত্ব ছিলেন বলে ইজরায়েলের দাবি। এছাড়াও রাফা পুলিশের গুরুত্বপূর্ণ পদে তিনি ছিলেন বলে দাবি করা হয়েছে। 

ইজরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা ইমান রানতিসিকেও হত্যা করেছে। হামলাকারীকে ‘সামরিক কর্মী এবং হামাসের গোয়েন্দা বিভাগের শীর্ষ আধিকারিক হিসেবে বর্ণনা করা হয়েছে। 

এদিকে, ইজরায়েলের হামলায় দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় এক ডজনেরও বেশি শিশুসহ অন্তত ৪৪ প্যালেস্তিনীয় নিহত হয়েছেন বলে শনিবার আন্তর্জাতিক সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে। রাষ্ট্রসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয় জানিয়েছে, গাজার ২০ লক্ষের বেশি জনসংখ্যার অর্ধেকের বেশি মিশর সীমান্তে লাগোয়া রাফা শহরে আশ্রয় নিয়েছেন। 

প্রসঙ্গত, ৭ অক্টোবর থেকে চলা ইজরায়েল প্যালেস্তাইন সংঘর্ষে ২৮ হাজারের বেশি সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। নিহতদের সিংহভাগ মহিলা এবং শিশু বলে জানিয়েছে গাজার স্বাস্থ্যমন্ত্রক সহ রাষ্ট্রসংঘের বিভিন্ন সংস্থা। গাজা শহর, খান ইউনিসের মত অবরুদ্ধ গাজা ভূখণ্ডের সমস্ত বড় শহর ধ্বংস হয়ে গিয়েছে ইজরায়েলী হামলায়। এবার গাজার শেষ অক্ষত শহর রাফায় হামলা শুরু করেছে ইজরায়েল। 

Comments :0

Login to leave a comment