INDIA BIHAR SEATS

বিহারে সমঝোতা চূড়ান্ত ‘ইন্ডিয়া’-র, খাগারিয়ায় লড়ছে সিপিআই(এম)

জাতীয়

শনিবার পাটনায় ‘ইন্ডিয়া’ মঞ্চের সাংবাদিক সম্মেলন।

বিহারে আসন বোঝাপড়া চূড়ান্ত করল ‘ইন্ডিয়া’ মঞ্চের দলগুলি। আরজেডি লড়বে ২৬ আসনে। কংগ্রেস লড়বে ৯ আসনে। বামপন্থী দলগুলি লড়ছে মোট ৫ আসনে। তার মধ্যে সিপিআই-এমএল লড়বে ৩ আসনে। সিপিআই(এম) এবং সিপিআই লড়ছে ১টি করে আসনে। 
খাগারিয়া কেন্দ্র থেকে লড়বে সিপিআই(এম)। সিপিআই লড়বে বেগুসরাই কেন্দ্র থেকে। আরা, কারাকাট এবং নালন্দা থেকে লড়বে সিপিআই-এমএল। 
বিহারে লোকসভা আসনের মোট সংখ্যা ৪০। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে আসন বোঝাপড়া ঘোষণা করেছেন ‘ইন্ডিয়া’ মঞ্চের দলগুলির রাজ্যস্তরের নেতৃবৃন্দ। 
বেশ কিছু আসনে আগেই বোঝাপড়া হয়ে গিয়েছিল। প্রচারও চলছে। খাগাড়িয়া কেন্দ্রে সিপিআই(এম) প্রার্থী সঞ্জয় কুমারও প্রচারে নেমে পড়েন আগেই। এদিন সব আসনের বোঝাপড়া চূড়ান্ত করা হয়েছে। 
পাটনায় এদিন সাংবাদিক সম্মেলনে আরজেডি’র মুখপাত্র ও সাংসদ মনোজ কুমার ঝা বলেছেন, ‘‘সর্বসম্মতিতে আসন বোঝাপড়ার এই সিদ্ধান্ত হয়েছে। ‘ইন্ডিয়া’-র দলগুলির পারস্পরিক বোঝাপড়া সংহত। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’তে এমন বোঝাপড়া নেই।’’ 
গত কয়েকদিন বিহারে ‘ইন্ডিয়া’ বোঝাপড়া নিয়ে সংশয় ছড়ানোর চেষ্টা করেছে বিজেপি। কংগ্রেস কিছুদিন আগে দলে নেয় পাপ্পু যাদবকে। যাদবের দাবি, কংগ্রেস তাঁকে প্রার্থী করবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। পাপ্পু যাদব এর আগে পুর্ণিয়া থেকে তিনবার লোকসভায় নির্বাচিত হয়েছেন। তাঁর স্ত্রী রঞ্জিতা রঞ্জনও সাংসদ থেকেছেন। 
চলতি মাসের গোড়াতেই ‘ইন্ডিয়া’ মঞ্চ বিশাল সমাবেশ করে পাটনায়। সেই সমাবেশ থেকে আরজেডি’র প্রতিষ্ঠাতা লালু প্রসাদ যাদবই জানিয়ে দেন যে অন্য দলগুলির সঙ্গে বোঝাপড়ায় গভীর মনোযোগ দিচ্ছে তাঁর দল। বিহারে গুরুত্বপূর্ণ আরজেডি নেতা এবং বিধানসভার বিরোধী দলনেতা তেজস্বী যাদব। তাঁকে সামনে রেখেই চলছে প্রচার।

Comments :0

Login to leave a comment