Hemant Soren

অপরাধ করে থাকলে সমন না পাঠিয়ে গ্রেপ্তার করুক
পাল্টা হুঁশিয়ারি সোরেনের

জাতীয়

Hemant Soren

ইডির সমন এড়িয়ে বৃহস্পতিবার ছত্তিশগড়ে ‘পূর্ব নির্ধারিত’ আদিবাসী সমাবেশে গেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। খনন দুর্নীতির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে তাঁকে সমন পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ইডি’র কাছে হাজিরা না দিয়ে পাল্টা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে হুঁশিয়ারি দিয়ে সোরেন বলেছেন, বারবার সমন না পাঠিয়ে যদি কোনো অপরাধ করে থাকি, তাহলে গ্রেপ্তার করুন। অন্যদিকে রাঁচিতে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার ডাকে হেমন্ত সোরেনকে সমনের প্রতিবাদে মিছিল হয়। রাঁচিতে ইডি’র অফিসে এদিন বেলা ১১ টার সময়ে আসতে বলা হয়েছিল হেমন্ত সোরেনকে। 
বিকেলে রাঁচিতে ফিরে নিজের বাসভবন চত্বরে উপস্থিত দলীয় কর্মীদের সভায় বক্তব্য রাখতে গিয়ে সোরেন বলেন, একটি ষড়যন্ত্রের অংশ হিসেবে আমাকে সমন পাঠানো হয়েছে। আমি যদি কোনো অপরাধ করে থাকি তাহলে এসে আমাকে গ্রেপ্তার করুন, বারবার সমন না পাঠিয়ে। আমি ভয়ও পাচ্ছি না, উদ্বিগ্নও নই ইডির সমন নিয়ে। উল্টে আমি শক্তিশালী হচ্ছি। যদি ঝাড়খণ্ডের মানুষ চান, তাহলে বিরোধীরা লুকনোর জায়গা পাবে না। তিনি বলেন, আমি বিস্মিত যে ইডি অফিস এবং বিজেপি অফিসের নিরাপত্তা কেন বৃদ্ধি করা হচ্ছে? ওরা কি ঝাড়খণ্ডীদের ভয় পাচ্ছে? সেখানেই তিনি জানান, আমি ছত্তিশগড়ের রায়পুরে আদিবাসী মহোৎসবে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলাম ইডি’র সমনের আগেই। 
সোরেন অভিযোগ করেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত তাঁর সরকারকে বিজেপি রাজনৈতিক কারণে অস্থিরতার মধ্যে ফেলতে চাইছে কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করে। যবে থেকে ঝাড়খণ্ডের মানুষ তাদের সমর্থন দিয়ে সরকারে এনেছে, তখন থেকেই বিজেপি এই কাজ করছে বলে তিনি অভিযোগ করেছেন। বিজেপি’র বিরুদ্ধে আক্রমণ তীব্রতর করে সোরেন বলেছেন, একটি দল যাতে আদিবাসী এবং স্থানীয়রাই প্রধান, সেই দলকে মানুষ যে সমর্থন দিয়েছেন সেটা বিজেপি হজম করতে পারছে না। কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করে বিজেপি সন্ত্রাসের রাজনীতি করছে। বিজেপি’র মনোভাব সামন্ততান্ত্রিক। আদিবাসী, দলিত এবং নিপীড়িতদের মাথা তুলে দাঁড়ানো কখনই মেনে নিতে পারে না বিজেপি। কেন্দ্রের বর্তমান শাসকরা অতীতের বেনিয়া, ফলে তারা শুধু নিতেই পারে দিতে জানে না। সোরেন বলেন, যখন রাজ্য কেন্দ্রের থেকে তার ন্যায্য পাওনা চাইছে, তখনই পরিবর্তে ইডি, সিবিআই, আদালতের মামলা পাঠিয়ে দিচ্ছে কেন্দ্র। তিনি জোরের সঙ্গে বলেন, এই সব করেও কিছু করতে পারবে না বিজেপি। তাঁর সরকার পুরো পাঁচ বছরই সরকার চালাবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন সোরেন। 
এর আগে অফিস অফ প্রফিট মামলায় সোরেনের বিরুদ্ধে যে প্রচার চালানো হয়েছিল, এদিন তা নিয়েও রাজ্যপালকে তুলোধনা করেছেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। রাজভবনে নির্বাচন কমিশনের চিঠি এসেছে বলে রাজ্যপাল যা দাবি করেছিলেন, সেই চিঠি কেন তিনি জনতার সামনে আনছেন না সেই প্রশ্নও তুলেছেন সোরেন। ওই মামলায় দোষী সাব্যস্ত হলে বিধানসভার সদস্য পদই হারাতেন সোরেন। দুই মাস ধরে রাজ্যপাল সেই চিঠি প্রকাশ না করে রেখে দিয়েছেন ধোঁয়াশা তৈরি করার জন্য। 
এদিকে হেমন্ত সোরেনকে ইডি’র সমনের প্রতিবাদে এদিন রাঁচিতে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার পক্ষ থেকে বিশাল মিছিল করা হয়। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এদিন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার কর্মী সমর্থকরা এসেছিলেন রাঁচিতে। দলীয় পতাকা নিয়ে বিজেপি’র বিরুদ্ধে স্লোগান দিতে দিতে তাঁরা শহরের মোরাবাদী ময়দানে জমায়েত হন। আদিবাসীরা তাদের তির-ধনুক নিয়েও আসেন ময়দানে। সেখান থেকে তাঁরা মিছিল করে আসেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাসভবনে। একটি অস্থায়ী সভামঞ্চ তৈরি করা হয়েছিল। সেখান থেকেই এদিন বক্তব্য রাখেন সোরেন। ইডির সমন ঘিরে ঝাড়খণ্ডে জোট সরকারের অন্য দুই শরিক কংগ্রেস এবং আরজেডি’র নেতৃবৃন্দের সঙ্গে বুধবারই বৈঠকে বসেন সোরেন সহ ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতারা। গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ফেলে দেওয়ার চেষ্টার প্রতিবাদে রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে ওই বৈঠক থেকে। ইডি সূত্র জানিয়েছে, মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের পক্ষ থেকে তিন সপ্তাহ সময় চাওয়া হয়েছে হাজিরার জন্য। শীঘ্রই তাঁকে নতুন তারিখ জানানো হবে বলে ইডি সূত্রে জানা গেছে।  

Comments :0

Login to leave a comment