Israel Palestine conflict

ইজরায়েল প্রশ্নে নীরব ভারত: সুভাষিণী আলি

জাতীয়

দিল্লির কনস্টিটিউশন ক্লাব অফ ইন্ডিয়াতে আয়োজিত প্যালেস্তাইনের জন্য ভারতীয়দের একটি কনভেনশনে বক্তারা অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর ভারতকে ‘‘ইজরায়েল এবং পশ্চিমী সাম্রাজ্যবাদের ঘাঁটিতে’’ পরিণত করেছেন।
‘ইন্টারন্যাশনাল কোর্ট অ্যান্ড জাস্টিস ইন গাজা’ শীর্ষক কনভেনশনে বক্তৃতাকালে, সিপিআই(এম) নেতা এবং প্রাক্তন সাংসদ সুভাষিণী আলি বলেন, ইহুদিবাদী রাষ্ট্রের প্যালেস্তাইন দখলের বিরোধিতা না করে হামাসের বিরুদ্ধে ইজরায়েলের যুদ্ধে ভারতও আমেরিকার মতোই জড়িত। হল্যান্ডের বিচার বিভাগ ইজরায়েল বিমানের খুচরো যন্ত্রাংশ সরবরাহ বন্ধ করে দিতে পারে, তিনি উল্লেখ করেন, কিন্তু ভারত ‘‘গাজা এবং পশ্চিম তীরে গণহত্যার’’ পথ সহজ করার জন্য ইজরায়েলে আদানি-নির্মিত ড্রোন, অস্ত্র ‘‘গর্বের সাথে পাঠাচ্ছে’’।
লন্ডনে মহিলা ও শিশুরা বিজ্ঞান জাদুঘরে আদানি গ্রুপের কাছে একটি গ্যালারি হস্তান্তর করার পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ করছে, যে গ্রুপটির হাতে রক্তের দাগ রয়েছে, সিপিআই (এমএল)-এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য উল্লেখ করেছেন। জাতীয়তাবাদ, দমন ও নজরদারির ইজরায়েলি মডেল, তিনি অভিযোগ করেন, মোদি সরকারও গ্রহণ করেছে। ইজরায়েলের তৈরি স্পাইওয়্যার এবং ড্রোন ব্যবহার করা হচ্ছে কাশ্মীরে এবং ভারতের কৃষকদের বিরুদ্ধে, তিনি যোগ করেন।
বর্ণবাদের শিকার দক্ষিণ আফ্রিকা যখন ইজরায়েলকে আন্তর্জাতিক বিচার আদালতে টেনে নিয়ে যায়, ২০০ বছর ধরে ঔপনিবেশিকতা ও সাম্রাজ্যবাদের শিকার ভারত, ইজরায়েলি গণহত্যা ও দখলদারিত্বের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে দক্ষিণ আফ্রিকার সাথে যোগ দিতেও ব্যর্থ হয়েছে।
তার সংক্ষিপ্ত ভাষণে, AITUC-এর সাধারণ সম্পাদক অমরজিৎ কৌর বলেন যে তিনি বিজেপি সরকারের ‘‘পশ্চিমী সাম্রাজ্যবাদের কাছে আত্মসমর্পণ’’ দেখে বিস্মিত নন। স্বাধীনতা সংগ্রামের সময়, আরএসএস মতাদর্শী এবং গুরু গোলওয়ালকর স্পষ্টভাবে বলেছিলেন যে ব্রিটিশরা ভারতের শত্রু নয়, বরং খ্রিস্টান, মুসলমান এবং কমিউনিস্টরা। মোদি সরকার ফ্যাসিবাদের পাশে দাঁড়ানোর এবং ভারতকে ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত করার আরএসএস ঐতিহ্যকে কেবল এগিয়ে নিয়ে যাচ্ছে, তিনি অভিযোগ করেন।
কনভেনশনে বলা হয়ে যে ভারতীয় জনগণ প্যালেস্তাইনের পাশে দাঁড়িয়েছে। যদিও ভারত সরকার  মার্কিন যুক্তরাষ্ট্র সহ পশ্চিমের পাশে দাঁড়ানো দেশ হিসাবে খ্যাতিমান, তথাপি ভারতীয়দের অবশ্যই ইজরায়েলের নিন্দা করতে এবং ভারতীয়রা যাতে ফ্যাসিবাদী রাষ্ট্রের শিকার না হয় তা নিশ্চিত করতে ঐক্যবদ্ধ হতে হবে।

Comments :0

Login to leave a comment