Women's Cricket

জয়ে ফিরল ভারতের মেয়েরা

খেলা

শেফালি ভর্মা

সিলেট, ৮ অক্টোবর— এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে হারের ধাক্কা সামলে উঠল ভারতীয় মহিলা ক্রিকেট দল। আয়োজক বাংলাদেশের বিরুদ্ধে ৫৯ রানে জয় ছিনিয়ে নিল মেইন ইন ব্লু বাহিনী। খেলাতে দাপট দেখিয়েছেন দুই ভারতীয় ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভর্মা জুটি। এঁরা দু’জনে জুটি বেঁধে ভারতকে ১০০ রানের কাছাকাছি স্কোর খাড়া করে দেয়। রানের যা গতি প্রকৃতি চলছিল ২০০ রানের আশপাশে পৌঁছানোর কথা শেফালিদের। কিন্তু স্মৃতি ও শেফালি প্যাভিলিওনে ফিরলে,জেমিমার সঙ্গে বাকি ব্যাটারা কেউ সেইরকমভাবে জুটি বাঁধতে পারেননি। প্রচুর বল নষ্টও করে বসে তারা, টেস্ট ক্রিকেটের মতো।
তবে এর জন্য পুরোটাই কৃতিত্ব দিতে হবে বাংলাদেশ লেগ স্পিনার রুমানা আহমেদের। তাঁর ঘুর্ণি স্পিনের জাদুতে ভারতীয় দলের রানের গতি মন্থর হয়। শেষমেশ ভারতীয় দল খুব বড় সড় রানের পুঁজি তুলতে পারেনি।  


শনিবার ম্যাচে ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক হরমনপ্রীত কৌর খেলেননি। অধিনায়কত্ব করেন সহ অধিনায়ক স্মৃতি মান্ধানা। টসে জিতে তিনি সিদ্ধান্ত নেন ব্যাট করবেন। ব্যাট হাতে সফল হয়েছেন দুই ভারতীয় দলের ওপেনার স্মৃতি মান্ধানা ও শেফালি ভর্মা। স্মৃতি একটুর জন্য হাফ সেঞ্চুরি মিস করেন। ভাগ্য সঙ্গত দেয়নি তাঁর। রান আউট হয়ে ফিরতে হয় তাঁকে। তারকা ব্যাটার করেন ব্যক্তিগত ৪৭ রান। দলের ওপর ওপেনার শেফালি ভর্মা করেন ৪৪ বলে ৫৫ রান। তিনিই ম্যাচের সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটার। এছাড়াও রান পেয়েছেন ডান হাতি ব্যাটার জেমিমা রড্রিগেস। ২৪ বলে ৩৫ রানের অপরাজিত ইনিংস খেলেছেন তিনি। আর অন্যান্য ব্যাটারা সেভাবে দাক রাখতে ব্যর্থ হন। সব ওভার খেলে ভারতীয় দল ১৫৯ রানের মধ্যবর্তি লক্ষ্য মাত্রা স্থির করে বাংলাদেশের সামনে। ৫ উইকেট হারিয়ে।বল হাতে বাংলাদেশ বোলারদের মধ্যে প্রভাব ফেলেছেন লেগ স্পিনার রুমানা আহমেদ। ২৭ রান খরচা করে ৩ উইকেট তুলে নিয়েছেন তিনি। এছাড়া সালমা খাতুন নিয়েছেন ১টি উইকেট। 


১৫৯ রান তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে নিগার সুলতানারা ১০০ রানে গুটিয়ে যায়। তবে বাংলাদেশ ওপেনিং জুটি শুরুটা করে বেশ ভালোই। এক ওপেনার ফারগানা হক করেন ব্যক্তিগত ৩০। অন্য ওপেনার মর্শিদা খাতুন করেন ২১ রান। মুর্শিদা সাজঘরে ফিরলে ব্যাট করতে আসেন অধিনায়ক নিগার সুলতানা। তিনি ২৯ বলে ৩৬ রান করেন। কিন্তু তাঁর সঙ্গে দলের বাকি ব্যাটাররা থিতু হতে পারেননি। ফলে নিজেদের ডেরায় ৫৯ রানের বিশাল অঙ্কের ব্যবধানে শোচনীয় পরাজয়ের ভ্রুকুটি মাথা পেতে নিতে হয় বাংলাদেশ দলকে।
ভারতীয় দলের সফলতম বোলাররা হলেন দীপ্তি শর্মা, শেফালি ভর্মা,রেণুকা সিং ও স্নেহা রানা। দীপ্তি ও শেফালি ২ করে উইকেট শিকার করেন। রেণুকা ও স্নেহা ১টি করে উইকেট হাসিল করেন।
ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন ভারতীয় দলের শেফালি ভর্মা।  
সংক্ষিপ্ত স্কোর- 
ভারত- ১৫৯/৫ (২০), শেফালি ভর্মা (৫৫), স্মৃতি মান্ধানা (৪৭), জেমিমা রড্রিগেস (৩৫*)। 
বাংলাদেশ- ১০০ (২০), নিগার সুলতানা (৩৬), ফরগানা হক (৩০), মুর্শিদা খাতুন (২১)।

Comments :0

Login to leave a comment