Chandrayaan Anuj Nandi

চন্দ্রযান সফল, ঘরের ছেলে অনুজের সাফল্যে ভাসল ইসলামপুর

জেলা

বিজ্ঞানী অনুজ নন্দী

তপন বিশ্বাস,ইসলামপুর

চাঁদের মাটি স্পর্শ করলো চন্দ্রযান-৩। দেশবাসীর সঙ্গে সেই মুহূর্তের অপেক্ষায় প্রহর গুনছিলেন ইসলামপুর শহরের এক মা।  ইসলামপুরের অনুজ নন্দী জড়িয়ে রয়েছেন ‘ইসরো’-র এই চন্দ্রাভিযানে। অনুজের মা শোভারানি নন্দী আপ্লুত ল্যান্ডার বিক্রম চাঁদের বুকে দাঁড়াতেই। ইসলামপুর হাই স্কুলেরই ছাত্র অনুজ নন্দী।

‘চন্দ্রযান-৩’-র তিনটি অংশের মধ্যে প্রেপালশন মডিউলে বসানো হয়েছে পে-লোড বা বিশেষ যন্ত্র ‘শেপ’। ‘স্পেকট্রো পোলারিমেট্রি অব হ্যাবিটেবল প্ল্যানেট আর্থ’, ইংরেজি আদ্যক্ষর নিয়ে হয় ‘শেপ’। এই ‘শেপ’ তৈরির কাজে যুক্ত ছিলেন অনুজ নন্দী। 

পারিবারিক সূত্রে জানা গেছে যে তাঁদের বেশির ভাগেরই এলাকায় ওষুধের ব্যবসা। ইসলামপুর হাইস্কুলের প্রাক্তন ছাত্র ৪৯ বছরের অনুজ দীর্ঘদিন বেঙ্গালুরুতে কর্মরত। এলাকাবাসী জানাচ্ছেনছোট থেকেই মেধাবী ছাত্র তিনি। ইসলামপুর শহরে ছোটবেলা কেটেছে তাঁর। রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা তাঁর। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতকোত্তর। পরে এমটেক ও পিএইচডি করেছেন অনুজ।

ইসরো থেকে পাওয়া তথ্য অনুযায়ীচন্দ্রযান-৩’র ‘ল্যান্ডার’কে বয়ে নিয়ে গিয়েছে যে ‘‌প্রোপালশন মডিউল’ তার মধ্যে একমাত্র যে বিজ্ঞান অনুসন্ধানের পে-লোড রয়েছে তা হলো ‘শেপ’। ল্যান্ডার ‘বিক্রম’ বুধবার নেমেছে চাঁদে। তার ভেতরে রয়েছে ঘুরে দেখার যন্ত্র বা ‘রোভার প্রজ্ঞান’। প্রপালশন মডিউল কিন্তু চাঁদের কক্ষপথে ঘুরে চলেছে। পরীক্ষামূলক অনুসন্ধান যন্ত্র ‘শেপ’ জটিল ছবি তুলে বিশ্লেষণ করবে পৃথিবীর বায়ুমণ্ডলকে। ‘ইসরো’-র ইউআর রাও স্যাটেলাইট সেন্টার জানাচ্ছে, পৃথিবীর বায়ুমণ্ডলে গ্যাস এবং মেঘের চরিত্র সম্পর্কে নতুন তথ্য দিতে পারে ‘শেপ’। 

এই যন্ত্র নির্মাণের দায়িত্ব ছিলেন অনুজ। তাঁর কাকা হরেকৃষ্ণ নন্দী বলেন, ‘‘পেশায় সাফল্য পেলেও পরিবারকে ভোলেনি। পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখে। অনুজরা সফল হয়েছে।’’ অনুজ নন্দীর খুড়তুতো ভাই প্রসেনজিৎ বলেন, ‘‘দাদা এতটাই ব্যস্ত থাকে যে রাত সাড়ে এগারোটা-বারোটার আগে কথা বলতে পারি না। আজকের দিনটা স্পেশাল। চন্দ্রযান-৩’র সঙ্গে পরিবারের একজন সদস্যের নাম যুক্ত হওয়ায় আমরা গর্বিত’’। 

ইসলামপুর হাইস্কুলের পদার্থবিজ্ঞানের শিক্ষক উত্তম পণ্ডিত রায়গঞ্জে পড়ার সময় অনুজ নন্দীর সঙ্গে একই মেসে থাকতেন। তাঁর স্মৃতিচারণ, ‘‘ওঁর সাফল্য চাঁদের সঙ্গে জুড়ে দেবে ইসলামপুরের নাম।’’  চন্দ্রযান চাঁদের মাটিতে ঠিকঠাক নামতেই নন্দী কেবল অনুজ নন্দীর বাড়ি নয়, ইসলামপুরের বাসিন্দারা উচ্ছ্বাসে ভেসে গিয়েছেন। 

Comments :0

Login to leave a comment