Kashmiri Pandit

পুলওয়ামার বাজারে খুন পণ্ডিত এটিএম গার্ড

জাতীয়

Kashmiri Pandit


রবিবার কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদীদের গুলিতে খুন হলেন বছর চল্লিশের এক এটিএম গার্ড। সকাল ১১টা নাগাদ দক্ষিণ কাশ্মীরের আচান এলাকায় এই হামলায় মৃত সঞ্জয় শর্মা কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের মানুষ। প্রশাসনের দাবি, এটি উপত্যকায় পণ্ডিতদের উপর সন্ত্রাসবাদী হামলারই আরও একটি ঘটনা। বাজারে যাওয়ার পথে সন্ত্রাসবাদীরা ওই এটিএম গার্ডকে খুব কাছ থেকে গুলি করে। কাশ্মীর পুলিশের ডিআইজি’র দাবি, এটি ‘পরিকল্পিত’ আক্রমণ।

পুলিশ জানিয়েছে, আচানে বাড়ির কাছেই ওই এটিএম গার্ডের বুকে একেবারে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করা হয়। সঙ্গে সঙ্গেই তাঁকে কাছে হসপিটালে নিয়ে যাওয়া হলেও বাঁচানো যায়নি। তাঁ সহকর্মীরা জানিয়েছে, পণ্ডিতদের উপর একের পর এক সন্ত্রাসবাদী হামলায় শঙ্কিত সঞ্জয় বেশ কিছুদিন ধরে কাজে যাচ্ছিলেন না। 
ডিআইজি জানিয়েছেন, গ্রামে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। তাঁর দাবি, চলতি বছরে কাশ্মীরে পণ্ডিতদের উপর এটাই প্রথম হামলার ঘটনা ঘটল। তাঁর কথায়, কী করে হামলা হলো, তা খতিয়ে দেখা তদন্তের বিষয়। এখনও পর্যন্ত যা তথ্য রয়েছে তার ভিত্তিতেই আততায়ীদের খোঁজ করার চেষ্টা চলছে।

প্রসঙ্গত, গত বছর সন্ত্রাসবাদীরা কাশ্মীরে সাধারণ মানুষের উপর গোটা তিরিশেক হামলা চালিয়েছিল। তাতে তিন কাশ্মীরি পণ্ডিত, রাজস্থান থেকে আসা এক ব্যাঙ্ক ম্যানেজার, জম্মুর এক শিক্ষিকা এবং ৮জন পরিযায়ী শ্রমিক সহ ১৮জনের মৃত্যু হয়েছিল।
বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে এই হত্যার কড়া নিন্দা করা হয়েছে। সিপিআই(এম) নেতা ইউসুফ তারিগামি এই খুনের তীব্র নিন্দা করে বলেছেন, দুঃখজনক এই ঘটনাটি উপত্যকায় ফের গত বছরের সেই জঘন্য টার্গেট করে খুনের আতঙ্ককে উসকে দিয়েছে। স্বজনহারানো শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছে। এই হত্যার তীব্র নিন্দা করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা।

হত্যাকাণ্ডের নিন্দার পাশাপাশি কাশ্মীরি পণ্ডিতদের সুরক্ষা দিতে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেছেন। একইসঙ্গে এই ঘটনা যারা ঘটিয়েছে তাদের তীব্র আক্রমণ করেছে আরেক মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। বলেছেন, ‘দিন কয়েক আগে দক্ষিণপন্থী সন্ত্রাসবাদীরা রাজস্থানে দু’জন মুসলিমকে মেরে ফেলল। আর আজ তোমরা একজন হিন্দুকে খুন করলে। তোমাদের আর ওদের মধ্যে তফাৎ কী রইল?’ 

Comments :0

Login to leave a comment