Land Mafia Filling Pond

দিনের আলোয় পুকুর ভরাট! অভিযুক্ত শাসকদল, প্রশাসন নিশ্চুপ

জেলা

Land Mafia  Filling Pond ছবি: বসিরহাট শহরে দিনের আলোয় চলছে এভাবেই পুকুর ভরাটের কাজ।


একেবারে দিনে দুপুরে ঘটে চলেছে একের পর এক পুকুর, জলাভূমি ভরাট। জনবহুল শহরের একাধিক জায়গায় শাসকদলের মদতেই নাকি পুকুর জলাশয় ভরাটে বেপরোয়া একশ্রেণীর অসাধু ব্যবসায়ী। পুলিশ, প্রশাসন নিশ্চুপ। অভিযোগ বসিরহাট পৌরসভার বসবাসকারী অধিকাংশ মানুষের।

রাজ্যের মুখ্যমন্ত্রী বারবার বলেছেন ‘জল ধরো জল ভরো’ কর্মসূচির কথা। ঠিক সেই সময় প্রকাশ্যে দিবালোকে পুকুর জলাভূমি ভরাটের অভিযোগ উঠছে শাসকদল আশ্রিত জমি মাফিয়াদের বিরুদ্ধে। বসিরহাটের জনবহুল এলাকার একটি বসিরহাট চৌমাথা। সেখানে পেট্রোল পাম্প সংলগ্ন এলাকায় চট দিয়ে আড়াল করে চলছে পুকুর ভরাটের কাজ। এলাকাটি বসিরহাট পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডে অবস্থিত টাকি রাস্তার ঠিক পাশেই। ইছামতি নদীর সাদা বালি এনে দিন রাত এক করে জেসিবি ব্যবহার করে বুজিয়ে ফেলা হচ্ছে পুকুরটি। বেশ কিছু দিন ধরে ঢিমে লয়ে পুকুরটি বুজিয়ে ফেলা হচ্ছিল। গতদুমাস হলো দ্রুত লয়ে বালি দিয়ে ভরাট করা হচ্ছে পুকুরটি। জনবহুল একদম রাস্তার গা ঘেঁষে পুকুরটি থাকায় লোকচক্ষুর আড়াল করতে পুকুরটির সামনে চট দিয়ে ঘিরে দেওয়া হয়। এই রকম একটি জনবহুল জয়গায় পুকুর ভরাট চোখে পড়ছে না কারোরই। না পৌরসভার না পুলিশ প্রশাসনের। পুকুরটি ভরাট করতে পারলে কোটি টাকার উপর মূল্য হবে জমিটির। ইচ্ছা থাকলেও ভয়ে মুখ খুলতে পারছিলেন  প্রতিবেশীরা। অবশেষে ঘটনাস্থলে সংবাদমাধ্যম যেতেই দু একজন মুখ খুলতে শুরু করেন।

তাদের অভিযোগ এতদিন ধরে প্রশাসন কী করছে? জনসাধারণের ব্যবহার যোগ পুকুরটি ভরাট করে ফেলা হচ্ছে কার ইশারায়? গত দুমাস ধরে পুকুরটি ভরাট হচ্ছে। কেউ কেউ জানান বসিরহাট শহরে এমনিভাবে বহু পুকুর ভরাট করে ফেলা হয়েছে। এদিকে পুকুরের মালিকের বক্তব্য বাড়ি করার সময় মাটির প্রয়োজনে পুকুর খনন করা হয়েছিল। দলিলে পুকুর বলে উল্লেখ নেই এই পাঁচকাঠা পরিমাণ জমির। যদিও পুকুর ভরাটের সত্যতা মেনে নিয়েছেন স্থানীয় বিধায়ক ও পৌরসভার পৌরপ্রধান।

 

Comments :0

Login to leave a comment