MANIPUR VIOLENCE

মণিপুর কান্ডে গাফিলতির অভিযোগ রাজ্য এবং মহিলা কমিশনের বিরুদ্ধে

জাতীয়

মণিপুরে মহিলাদের বিরুদ্ধে যৌন হিংসার ঘটনা জুন মাসে জাতীয় মহিলা কমিশনে (এনসিডব্লিউ) রিপোর্ট করা হয়েছিল, দুই মহিলার নগ্ন হয়ে প্যারেড করার ভয়ঙ্কর ভিডিও প্রকাশের এক মাস আগে। অভিযোগের একটি অনুলিপিতে, ১২ জুন তারিখে তিনটি যৌন নির্যাতনের ঘটনা উল্লেখ করা হয়েছে। দুই সমাজকর্মী এবং উত্তর আমেরিকার মণিপুর উপজাতি সমিতি NCW-তে অভিযোগ দায়ের করার আগে যৌন হিংসা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের সাথে কথা বলেছিল। তবে মহিলা প্যানেলের পক্ষ থেকে তারা কোনো সাড়া পাননি বলে অভিযোগ। 

 

‘‘আমরা মণিপুরে চলমান জাতিগত সংঘাত এবং মানবিক সঙ্কটের প্রতি আপনার অবিলম্বে দৃষ্টি আকর্ষণ করতে চাই। বিশেষ করে, আমরা মণিপুরের সংঘাতে মেইতি দাঙ্গাবাজদের দ্বারা কুকি-জোমি উপজাতি মহিলাদের বিরুদ্ধে যৌন হিংসা মোকাবিলা এবং নিন্দা করার জন্য NCW-এর কাছে একটি জরুরি আবেদন জানাচ্ছি,’’ অভিযোগে বলা হয়।

NCW চেয়ারপার্সন রেখা শর্মা বলেছেন যে তারা জুন মাসে একাধিক অভিযোগ পেয়েছিলেন এবং তাদের পদক্ষেপের জন্য রাজ্য প্রশাসনের কাছে পাঠানো হয়েছিল। তিনি বলেন, সরকারের পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে রেখা শর্মা বলেছিলেন যে এনসিডব্লিউকে অসম্মান করার চেষ্টাও করা হয়েছিল।

জুন মাসে প্রাপ্ত অভিযোগ ছাড়াও, শর্মা অভিযোগ করেছেন যে NCW এর আগে ২৯ মে মহিলাদের একটি গ্রুপের কাছ থেকে একটি অভিযোগ পেয়েছিল। শুধুমাত্র ভয়ঙ্কর ভিডিও ভাইরাল হওয়ার পরে শোরগোল পড়ে যাওয়ায় বাধ্য হয়ে NCW মণিপুর পুলিশকে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেছিল।

রেখা শর্মা আরো অভিযোগ করেছেন যে তিনি আজ মুখ্যমন্ত্রী বীরেন সিংকে ফোন করেছেন। যদিও তিনি কী কথা হয়েছে বা NCW –এর সম্ভাব্য পদক্ষেপ সম্পর্কে বিশদে কিছু বলেননি।

Comments :0

Login to leave a comment