Supreme Court Lifts Telecast Ban On MediaOne

মিডিয়া ওয়ান মামলায় সুপ্রিম কোর্টের কাছে তীব্র ভর্ৎসিত কেন্দ্র

জাতীয়

সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয় কেন্দ্রীয় সরকাকে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের। সংবিধানের চতুর্থ স্তম্ভের সপক্ষেই বুধবার সওয়াল করল দেশের সর্বোচ্চ আদালত। জাতীয় নিরাপত্তার কারণ দেখিয়ে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা যাবে না বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মিডিয়া ওয়ান নামে একটি মালয়ালম খবরের চ্যানেলের সম্প্রচার নিষিদ্ধকরণ সংক্রান্ত মামলায় বুধবার এই রায় দেয় সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করছে বলেই সএই চ্যানেলের লাইসেন্সের পুনর্বীকরণ করতে বিলম্ব করে কেন্দ্র। তা নিয়েই বিতর্ক দেখা দেয়। তাতেই সুপ্রিম কোর্ট বলে লাইসেন্স পুনর্বীকরণ আটকে সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করা যায় না ।

যদিও কেন্দ্রের তরফে নিরাপত্তা সংক্রান্ত বিষয়কে অজুহাত করে ছাড়পত্র দেওয়া হয়নি ওই চ্যানেলকে। সেই সঙ্গে ওই চ্যানেলের লাইসেন্স পুনর্নবীকরণে রাজি হয়নি কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রক। যদিও ওই চ্যানেলের অভিযোগ, সরকারের সমালোচনা করাতেই তাদের উপর কোপ পড়েছে।

সেই মামলার শুনানিতেই বুধবার কেন্দ্রীয় সরকারকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ এদিন বলে, “জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে কারোর প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা যাবে না। এক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক দাম্ভিকতাই প্রকাশ পেয়েছে।প্রসঙ্গত ২০২০ সালে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলন এবং দিল্লি সন্ত্রাসের ঘটনার লাগাতার সম্প্রচার করেছিল ওই চ্যানেল। 

Comments :0

Login to leave a comment