Uttarakhand Attack

উত্তরকাশীতে ক্রিসমাসের অনুষ্ঠানে হামলা

জাতীয়

Uttarakhand Attack

ক্রিসমাসের অনুষ্ঠানে হামলা চালালো উগ্র হিন্দুত্ববাদী বাহিনী। উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার পুরোলা গ্রামে হয়েছে এই হামলা। প্রায় ৩০ জনের বাহিনী হামলা চালিয়েছে। 
পুলিশ সংবাদমাধ্যমে জানিয়েছে, আয়োজক লাজারাস করনেলিয়াস এবং তাঁর স্ত্রী সুষমা করনেলিয়াসকে আটক করা হয়েছি। পরে তাঁদের ছেড়ে দেওয়া হয়। বিষয়টি মিটমাট হয়ে গিয়েছে। 
জানা গিয়েছে, জোর করে ধর্মান্তরকরণের অভিযোগ তুলে অনুষ্ঠানে চড়াও হয় এই বাহিনী। হামলা হয়। দেরাদুন থেকে প্রায় দেড়শো কিলোমিটার দূরের এই গ্রামে ‘হোপ অ্যান্ড লাইফ সেন্টার’ নামে একটি প্রতিষ্ঠান চালায় ওই দম্পতি। হামলায় জড়িতরা একটি হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত। তাঁদেরও কয়েকজনকে আটক করে পরে ছেড়ে দেওয়া হয়।  


ক্রিসমাসের আগে উগ্র হিন্দুত্ববাদী বাহিনী পরিকল্পনা করে দেশের বিভিন্ন প্রান্তেই হামলা চালায়। আরএসএস’র বিভিন্ন শাখা সংগঠন নামে-বেনামে জোর করে ধর্মান্তরকরণের ধুয়ো তুলে চালায় তাণ্ডব। 
রাজ্যে বিজেপি সরকার কিছুদিন আগে ধর্মান্তরকরণ রোধ বিল বিধানসভায় পাশ করিয়েছে। বিল এখন রাজ্যপালের সম্মতির জন্য পাঠানো হয়েছে। একাধিক রাজ্যেই বিজেপি সরকার এই মর্মে বিল পাশ করিয়েছে। 
সংশ্লিষ্ট বিভিন্ন অংশেরই বক্তব্য, স্বেচ্ছায় ভিন্ন ধর্ম গ্রহণ ‘জোর করে’ বলে দাগিয়ে দেয় সঙ্ঘ পরিবার। আদিবাসী প্রধান বহু এলাকায় ‘জোর করে খ্রীস্ট ধর্ম গ্রহণে বাধ্য করার’ প্রচার চালানো নতুন নয়। তারপরই চলে বিষাক্ত প্রচার এবং হামলা। বিজেপি সরকারের পুলিশ হামলাকারীদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয় না। ফলে এমন চলতেই থাকে। 
 

Comments :0

Login to leave a comment