MODI BARASAT

বারাসতেও ‘ইন্ডিয়া’-কে আক্রমণ মোদীর

রাজ্য জেলা

ছবি সংগ্রহ থেকে।

বারাসতেও ‘ইন্ডিয়া’ মঞ্চকে আক্রমণের অন্যতম নিশানা বানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সন্দেশখালিকে কেন্দ্র করে নারী নির্যাতনের বিরুদ্ধে ভাষণও দিলেন। তবে তাঁর দল এবং দলের নেতাদের কার্যকলাপে বিজেপি’র ভূমিকা নিয়ে প্রশ্নও থেকে গেল।
মোদী বিজেপি’র এই সভা থেকে বললেন, ‘‘বিরোধীদের ‘ইন্ডি’ জোট বলছে আমার পরিবার নেই। দেশবাসীই আমার পরিবার। লোকসভা নির্বাচনের আগে ওদের ঘুম উড়ে গিয়েছে। মোদীকে আক্রমণে নেমেছে।’’
৩ মার্চ পাটনায় ‘ইন্ডিয়া’-র সভার পর থেকেই মোদী এবং বিজেপি এই প্রচারে নেমেছে। ওই সভায় ভাষণ দেন আরজেডি প্রতিষ্ঠাতা লালুপ্রসাদ যাদব, সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ‘মোদী কা পরিবার’ বলে বিজেপি নেতারা সোশাল মিডিয়ায় পরিচয় দিতে থাকেন। তার মধ্যে রয়েছেন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং-ও, মহিলা কুস্তিগিরদের অবমাননার দায়ে যাঁর বিরুদ্ধে দিল্লির রাস্তায় টানা আন্দোলন করেছেন পদকজয়ী কুস্তিগিররা। 
প্রশ্ন উঠেছে, হাথরস বা উন্নাওয়ে বিজেপি’র ভূমিকা নিয়ে। যেখানে নারী নির্যাতনে প্রতিবাদীরা শাস্তি পেয়েছেন, দুষ্কৃতীরা ছাড়া পেয়েছে। শুধু তাই’ই নয় মালা দিয়ে বরণ করাও হয়েছে বিলকিস বানোর ধর্ষকদের। পশ্চিমবঙ্গে তৃণমূল সরকারের আচরণের সঙ্গে যে ঘটনাগুলির মিল বারবার দেখিয়েছেন বামপন্থীরা।
মোদী বারাসতে এদিন বলেছেন, ‘‘আমি পরিবারবাদের বিরুদ্ধে বলি, আমার নিজস্ব পরিবার নেই। আমার পরিবার এই সমাবেশে আসা মানুষ।’’ এরপরই সন্দেশখালির উল্লেখ করে মোদী বলেন, ‘‘আমার কাছে বাংলার মা ও বোনেরা দেবী দুর্গা।’’ তিনি বলেন, ‘‘সন্দেশখালির দুষ্কৃতীদের আড়াল করতে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার।’’
ব্রিজভূষণ কাণ্ডে যদিও কেন্দ্রের বিজেপি সরকারের নিয়ন্ত্রণে থাকা দিল্লি পুলিশ অভিযোগ খুঁজে না পাওয়ার রিপোর্ট দিয়েছে দিল্লি হাইকোর্টে! 
অতীতে তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জিকে ‘দুর্গা’ সম্বোধন করেছিল বিজেপি’র ভিত্তি সংগঠন সাম্প্রদায়িক আরএসএস।
এদিন সকালে ইস্ট-ওয়েস্ট মেট্রো উদ্বোধন করেন মোদী। একাধিক পরিবহণ প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন। ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিলান্যাস হয়েছিল ২০০৯ সালে। কেন্দ্রের সে সময়ে ইউপিএ-১ সরকার। উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখার্জি, মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, পরিবহণ মন্ত্রী সুভাষ চক্রবর্তী। সে সময়ে সাংসদ সাংসদ অমিতাভ নন্দী, সুধাংশু শীল, মহম্মদ সেলিমও ছিলেন অনুষ্ঠানে। ১৫ বছর সময় লেগেছে এই প্রকল্পে কেন্দ্র এবং রাজ্য সরকারের টালবাহানায়।  
গত সপ্তাহেই রাজ্যের আরামবাগে বিজেপি’র জনসভা থেকে ‘ইন্ডিয়া’ মঞ্চকে আক্রমণ করেছিলেন মোদী।

Comments :0

Login to leave a comment