MODI KA PARIVAR CONGRESS

‘ইন্ডিয়া’-কে ভয় মোদীর, নজর ঘোরাতে ‘পরিবার’ প্রচারে, পালটা কংগ্রেসের

জাতীয়

কংগ্রেসের পোস্টার।

‘মোদী কা পরিবার’ নিয়ে প্রচার জনতার আসল সমস্যা আড়ালের জন্য। বিজেপি’র প্রচারের জবাব দিতে গিয়ে সোমবার এই মর্মে সরব হয়েছে কংগ্রেস। দলের বক্তব্য, ‘ইন্ডিয়া’ মঞ্চ যত জমাট বাঁধছে বিজেপি ততই অস্থির হচ্ছে। 
রবিবার পাটনায় ‘ইন্ডিয়া’ মঞ্চের ডাকে সমাবেশে লালুপ্রসাদ যাদবের মন্তব্যকে প্রচারের উপাদান করেছে বিজেপি। আরজেডি’র প্রতিষ্ঠাতা লালুপ্রসাদ যাদব অসুস্থ শরীরেও ভাষণ দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পরিবারবাদ’ সংক্রান্ত প্রচারের জবাব দিতে চেয়েছেন যাদব। প্রসঙ্গক্রমে মোদীর পরিবার নেই বলে মন্তব্য করেন তিনি। 
সোমবার নরেন্দ্র মোদীর নেতৃত্বে বিজেপি পুরোদমে নেমেছে সেই মন্তব্য নিয়ে পালটা প্রচারে। বিজেপি’র তাবড় নেতারা সোশাল মিডিয়ায় নিজেদের নামের সঙ্গে ‘মোদী কা পরিবার’ স্লোগান জুড়ে দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, রাজনাথ সিং, নীতীন গড়করি, নির্মলা সীতারামনদের সঙ্গে দলের কর্মীরা এই প্রচারে সক্রিয় হয়েছেন। এর মধ্যে দেশের মহিলা কুস্তিগিরদের নির্যাতনে অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিং-ও নিজেকে জুড়ে দেন। 
কংগ্রেসের সংগঠনের দায়িত্বে থাকা সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, পাটনায় জনসমাবেশে জনাতর উদ্দীপনা সারা দেশ দেখেছে। প্রতিদিন ‘ইন্ডিয়া’ শক্তি বাড়াচ্ছে। যে কারণে ভয়ে রয়েছে বিজেপি।’’ 
কংগ্রেসের মুখপাত্র পবন খেরার মন্তব্য, ‘‘এই হচ্ছে ‘মোদী কা পরিবার’। যে পরিবার ব্রিজভূষণ শরণ সিং-কে স্বাগত জানায়।’’ মধ্য প্রদেশের কংগ্রেস সভাপতি জিতু পাটোয়ারি বলেন, ‘‘আগে বিজেপি বলত আগে দেশ, তারপর দল তারপর নেতা। আগে বলত সঙ্ঘ পরিবার। এখন বলে মোদীর পরিবার। সোশাল মিডিয়ায় বিজেপি’র নেতারা বলুন কেন কর্মহীনতা এত ভয়ঙ্কর। কেন জিনিসের দাম চড়া। কৃষককে ফসলের ন্যূনতম দাম দিতে আইন হবে কিনা বলুন।’’
বিজেপি’র মুখপাত্র সুধাংশু ত্রিবেদী কংগ্রেসকে লক্ষ্য করে বলেছেন, ‘‘গত ষোলো বছর ধরে নরেন্দ্র মোদীকে ব্যক্তিগত আক্রমণ করে চলেছে কংগ্রেস।’’ আর সোমবারই তেলেঙ্গানার আদিলাবাদে মোদী ফের পরিবারবাদ সংক্রান্ত প্রচার করেছেন। তাঁর ভাষণ, ১৪০ কোটি দেশবাসীই তাঁর পরিবার।
কংগ্রেস পালটা প্রচার চালাচ্ছে পোস্টারেও। গৌতম আদানির সঙ্গে নরেন্দ্র মোদীর ছবি রয়েছে সেই পোস্টারে। কংগ্রেসে সোশাল মিডিয়া হ্যান্ডেলে লেখা হয়েছে ‘এরাই মোদীর পরিবারের আসল সদস্য’। 
এদিন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ করেছেন মধ্য প্রদেশের গুনায়। তিনি বলেছেন, ‘‘যুবরা রাষ্ট্রায়ত্ত সংস্থায় কাজ পেতেন। সেনায় কাজ পেতেন। রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রে নিয়োগ বন্ধ। সেনায় স্থায়ী নিয়োগ তুলে চুক্তিতে নিয়োগের ‘অগ্নিবীর’ প্রকল্প চালু করেছে বিজেপি। জনতার জীবনে এই বিষয়গুলিই গুরুত্বের।’’

Comments :0

Login to leave a comment