MODI LOK SABHA

সংসদে ভাষণ মোদীর, মাথাব্যথা ‘ইন্ডিয়া’ নিয়ে

জাতীয়

মণিপুরে হিংসা নিয়েও লোকসভায় বিবৃতি দেন না। এক অধিবেশনে ১৪০ জনের বেশি সাংসদকে বহিষ্কার করে দেওয়া হয়। বিরোধীরা প্রশ্ন তুললেই স্বর দাবিয়ে রাখার একের পর এক ঘটনা। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় বলছেন, বিরোধীরা নিজেদের ভূমিকা পালন করেনি!

সোমবার লোকসভায় রাষ্ট্রপতির বক্তৃতার ওপর ধন্যবাদসূচক ভাষণ দিচ্ছেন নরেন্দ্র মোদীর। বিকেল পাঁচটার কিছু পর শুরু হয়েছে মোদীর বক্তৃতা। লোকসভা নির্বাচনকে লক্ষ্যে রেখে ভাষণ দিচ্ছেন মোদী। 

মোদী বলেছেন, দশ বছর কিছু কম সময় নয়। কিন্তু বিরোধীরা নিজেদের ভূমিকা পালন করেনি। গণতন্ত্রের জন্য বিরোধীদের ভূমিকাও গুরুত্বপূর্ণ। একেবারেই বিরোধী জোটকে নিশানা করে বলেছেন মোদী। তিনি বলেছেন, বিরোধীদের দুরবস্থার জন্য দায়ী কংগ্রেস। আর কংগ্রেসের দুরবস্থার জন্য দায়ী পরিবারবাদ। 

বস্তুত নাম না করেও রাহুল গান্ধীকেই আক্রমণ করেছেন মোদী। তিনি বলেছেন, ‘‘একই প্রোডাক্টকে বার বার মার্কেটে ছাড়ার চেষ্টা করছে কংগ্রেস।’’ 

মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজাদের নাম করে তিনি বলেন, ‘‘মল্লিকার্জুন খাড়গে লোকসভা থেকে রাজ্যসভায় চলে গিয়েছেন। গুলাম নবি আজাদ দল ছেড়েছেন একটি পরিবারের জন্য।’’

‘ইন্ডিয়া’ মঞ্চে ফাটল ধরানোর চেষ্টায় কংগ্রেসকে আলাদা করে দায়ী করার প্রয়াস বলে মনে করছেন পর্যবেক্ষকরা। ‘ইন্ডিয়া’ মঞ্চ গড়ে ওঠার পর থেকে টানা বিরোধীদের বোঝাপড়াকে আক্রমণ করে গিয়েছেন প্রধানমন্ত্রী। 

বলেছেন, ৪ কোটি ঘর বানানোর দাবি জানালেন প্রধানমন্ত্রী। অথচ, এবারের বাজেটেও কমেছে আবাস যোজনায় সংস্থান। গতবার বরাদ্দের চেয়েও খরচ হয়েছে কম। 

Comments :0

Login to leave a comment