MD Salim

সঙ্ঘের ইচ্ছা পূরণেই এরাজ্যে ছবি নিষিদ্ধ কেরালা স্টোরি’ নিয়ে সেলিম

রাজ্য

Md Salim


 আরএসএস’র কাঙ্ক্ষিত বিতর্ক সামনে তুলে আনতেই ‘কেরালা স্টোরি’ প্রদর্শন এরাজ্যে নিষিদ্ধ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেছেন সিপিআই(এম)’র রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি বলেছেন, উত্তর প্রদেশে ‘কেরালা স্টোরি’কে করছাড় দিচ্ছে যোগী সরকার, আর এরাজ্যে মমতা ব্যানার্জি নিষিদ্ধ করছেন। কাজটা দু’রকম মনে হলেও উদ্দেশ্য আসলে একই। দুই মুখ্যমন্ত্রীই আরএসএস’র ইচ্ছামতো সাম্প্রদায়িক বিতর্ককে সামনে তুলে আনতে চাইছেন। বিরোধী নয়, ওঁরা একই পথের পথিক।


সেলিমের দাবি, বাংলার মানুষ ‘কেরালা স্টোরি’র মতো জঞ্জাল দেখতে আগ্রহী নন। এমনিতেই তাঁরা ওটা প্রত্যাখ্যান করতেন। কিন্তু মমতা ব্যানার্জি আরএসএস’র ইচ্ছাপূরণ করতে এই ছবির প্রদর্শন নিষিদ্ধ করার নাম করে হিন্দু-মুসলমান সাম্প্রদায়িক বিভেদের বিতর্ককে জায়গা করে দিলেন। মিডিয়াও সেই সুযোগে ঢালাও প্রচার চালালো। সেলিমের প্রশ্ন, ‘কে দাবি জানিয়েছিল পশ্চিমবঙ্গে এটা নিষিদ্ধ করার? এরাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের কাছে একটিও আবেদন জমা পড়েছিল?’ 


সেলিম বলেন, এর আগে ‘জয় শ্রীরাম’ স্লোগানকে জনপ্রিয় করতে মুখ্যমন্ত্রী বারাকপুরে গাড়ি থেকে নেমে তেড়ে গিয়েছিলেন। আরএসএস ছাড়া কারুর লাভ হয়নি সেই ঘটনাতে। এক্ষেত্রেও তাই ঘটানো হয়েছে। 
তিনি বলেন, কেরালা আর ত্রিপুরায় আরএসএস’র বিরুদ্ধে লড়াই করছে বামপন্থীরাই, মমতা ব্যানার্জির তাঁদের জ্ঞান দেওয়ার দরকার নেই। কেরালায় সমন্বয়ের সংস্কৃতি রয়েছে, রিয়েলিটি ঢাকা দিতে মিথ্যার রিল বানানো হয়েছে। মিথ্যা প্রচার ছেড়ে উত্তর প্রদেশ এবং গুজরাটে কত জন মহিলা নিখোঁজ তার তথ্য কেন্দ্রীয় সরকার প্রকাশ করুক। এরাজ্যের উত্তরবঙ্গ থেকে হিন্দু-মুসলিম নির্বিশেষে কতজন নিখোঁজ হয়ে গিয়েছে সেই তথ্য প্রকাশ করুক। সরকারের অপদার্থতা স্পষ্ট হয়ে যাবে।

Comments :0

Login to leave a comment