GAZA DISPLACED UN

২৪ ঘন্টায় ১ লক্ষের বেশি উদ্বাস্তু গাজায়, জানালো রাষ্ট্রসঙ্ঘ

আন্তর্জাতিক

গাজায় নতুন করে উদ্বাস্তু হয়েছেন অন্তত ৩ লক্ষ ৩৮ হাজার মানুষ। বস্তুত অতি ঘনবসতির এই ছোট্ট শহরে প্রতিটি নাগরিক হয় মৃত বা আহত, নয়তো ঘর ছেড়ে উদ্বাস্তু। বোমাবর্ষণ থেকে এমন উদ্বাস্তু শিবিরও বাদ রাখছে না ইজরায়েল। জাবালিয়ায় গুঁড়িয়ে দেওয়া হয়েছে এমন উদ্বাস্তু শিবির। 

বৃহস্পতিবার সকালে রাষ্ট্রসঙ্ঘের দেওয়া তথ্য অনুযায়ী ২৪ ঘন্টার মধ্যে উদ্বাস্তু ৩০ শতাংশ বা ১ লক্ষের কিছু বেশি বেড়েছে গাজায়। রাষ্ট্রসঙ্ঘ এই তথ্য প্রকাশের কিছু পর থেকে ফের টানা বিমানহানা শুরু করেছে ইজরায়েল। ৫০ জনের মৃত্যুর তথ্য দিয়েছে প্যালেস্তাইনেি স্বাস্থ্যমন্ত্রক। কিন্তু অভিঘাত আরও অনেক বেশি জানিয়ে মন্ত্রক বলেছে বহু জায়গায় ভেঙে পড়া ঘরবাড়ির নিচে চাপা পড়ে রয়েছেন বহু মানুষ। 

এর মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে কড়া বার্তা দিয়েছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ‘‘বোঝা যাচ্ছে না আমেরিকা কেন বিমানবাহী যুদ্ধজাহাজ পাঠাচ্ছে। আমেরিকা কী লেবাননে বোমা ফেলতে চাইছে? না হলে কেন এই তৎপরতা?’’ পুতিনের খেদ, ‘‘এখন মীমাংসার চেষ্টা করা উচিত। তার বদলে উত্তেজনা বাড়ানো হচ্ছে।’’

মার্কিন যুক্তরাষ্ট্র বুধবারই অস্ত্রবাহী বিমান পাঠিয়েছে ইজরায়েলে। বৃহস্পতিবার ইজরায়েলে পৌঁছাচ্ছেন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। আমেরিকা সরকারি ঘোষণা অনুযায়ী হামাসের হাতে বন্দি আমেরিকান নাগরিকদের ছাড়ানোর উদ্যোগ নিতে গিয়েছেন ব্লিঙ্কেন। তবে পর্যবেক্ষকরা অনেকেই মনে করছেন ‘আরও বড়’ উদ্দেশ্য রয়েছে ব্লিঙ্কেনের সফরে। গাজায় পদাতিক বাহিনী নিয়ে ঢুকে পড়ার প্রস্তুতি নিয়ে ইজরায়েল। লেবাননের সীমান্তেও সংঘাত হয়েছে। প্যালেস্তেনীয় অথরিটির রাষ্ট্রপতি মেহমুদ আব্বাসের সঙ্গে শুক্রবার বৈঠক করতে পারেন ব্লিঙ্কেন। গাজা যদিও আব্বাসের নিয়ন্ত্রণে নেই।

Comments :0

Login to leave a comment