Nausad attacked

ধরনা মঞ্চে নওসাদ সিদ্দিকীকে ধাক্কা তৃণমূল কর্মীর, পরে গ্রেপ্তার

রাজ্য

Nausad attacked


মহার্ঘ ভাতার দাবিতে আন্দোলনরত সরকারি কর্মীদের বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়ার পরে সেই আন্দোলনকারীদের মঞ্চে হামলা চালানো হলো আইএসএফ বিধায়ক নওসাদ সিদ্দিকীর উপরে। শনিবার দুপুরে নওসাদ সিদ্দিকী যখন ডিএ’র দাবিতে আন্দোলনরতদের সমর্থনে ধরনা মঞ্চে ভাষণ দিচ্ছিলেন তখনই তাঁর দিকে এগিয়ে গিয়ে তাঁকে ধাক্কা মারেন এক যুবক। আন্দোলনকারীরা ওই যুবককে ধরে পুলিশের হাতে তুলে দিয়েছেন। পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। জানা গিয়েছে, ধৃত যুবক শেখ আবদুল সালাম হাওড়া জেলার তৃণমূলের কর্মী এবং বাঁকড়ার গ্রাম পঞ্চায়েত সদস্য।


একমাস আগে ভাঙড়ে আইএসএফ’র প্রতিষ্ঠা দিবসে আইএসএফ কর্মীদের ওপরে তৃণমূলের আরাবুল ইসলামের বাহিনী হামলা চালায়। হামলার খবর পেয়ে নওসাদ সিদ্দিকী সেখানে গেলে তাঁর ওপরেও হামলা হয়, তাঁর গাড়ি ভেঙে দেওয়া হয়। কলকাতায় ধর্মতলায় এর প্রতিবাদে আইএসএফ কর্মীদের নিয়ে শান্তিপূর্ণভাবে পথ অবরোধ করলে নওসাদ সিদ্দিকীকে গ্রেপ্তার করে বিভিন্ন জামিন অযোগ্য ধারায় মামলা সাজায়। একজন বিধায়ক হয়েও তাঁকে এভাবে জেলে আটকে রাখে কলকাতা পুলিশ, বিধানসভায় বাজেটের সময়েও তিনি অধিবেশনে অংশ নিতে পারেননি। শেষপর্যন্ত আদালতের নির্দেশে জামিন মুক্তি পেয়ে ভাঙা গাড়ি নিয়েই ঘুরে বেড়াচ্ছেন নওসাদ সিদ্দিকী। এদিন ডিএ’র দাবিতে আন্দোলনরতদের সমর্থনে সেখানে গিয়েও ফের আক্রান্ত হলেন তিনি।



নওসাদ সিদ্দিকীর ওপরে হামলার তীব্র নিন্দা করে এদিনই রঘুনাথগঞ্জে সিপিআই(এম)’র পলিট ব্যুরো সদস্য সূর্য মিশ্র বলেছেন, এরাজ্যের শাসকদল বুঝতে পারছে দিন ফুরিয়ে আসছে, হামলা ছাড়া উপায় নেই। কিন্তু ওরা হামলা যত করবে, ততই ওদের দিন ফুরিয়ে আসবে। হামলা করেও পারছে না বলেই নওসাদ সিদ্দিকীকে পুলিশ দিয়ে জেলে পুরে রাখা হয়েছিল। সিপিআই(এম)’র কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীও বলেছেন, ধর্মতলায় ধরনা মঞ্চে যেভাবে বিধায়ক নওসাদ সিদ্দিকীকে নিগ্রহ করা হয়েছে তাকে তীব্র ধিক্কার জানাচ্ছি। তিনি প্রশ্ন তুলেছেন, আক্রমণকারী ধরনা মঞ্চের কেউ নয়। সে কে? কে পাঠালো তাকে? কার অনুপ্রেরণায় হামলা করেছেন তিনি? শাসকেরা ভয় পাচ্ছে। যে কোনো অঘটন ঘটাতে চক্রান্তকারীরা সিদ্ধহস্ত। তাই সবাইকে সতর্ক ও প্রস্তুত থাকতে হবে।


কয়েকদিন আগেই ডিএ’র দাবিতে আন্দোলনরতদের বোমা মারার হুমকি দেওয়া হয়েছিল। রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম আন্দোলনকারীদের বিদ্রুপ করে বলেছিলেন, ‘নাটক’। তারপরে সত্যি সত্যিই হামলা চালানো হলো বিধায়কের ওপরে। এদিন ধরনা মঞ্চে নওসাদ সিদ্দিকী আন্দোলনকারীদের প্রতি তাঁর সমর্থন জানানোর পরেই এক যুবক তাঁর দিকে এগিয়ে আসে। নওসাদ সিদ্দিকীর হাতে তখনও মাইক। যুবক তাঁকে প্রশ্ন করেন, আপনি সংখ্যালঘুদের জন্য কী করেছেন? নওসাদ সিদ্দিকি বলেন, সংখ্যালঘুদের জন্য নয়, আমি সংখ্যালঘু সংখ্যাগুরু সবার জন্যই কাজ করতে চাই। এরপরেই ওই যুবক নওসাদ সিদ্দিকীকে ধাক্কা মারেন। সঙ্গে সঙ্গে উপস্থিত আন্দোলনকারীরা ওই যুবককে ঘিরে ধরে ফেলেন। 
এই সময়ে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে নওসাদ সিদ্দিকী মাইকে চিৎকার করে বার বার বলতে থাকেন, ‘সবাই শান্ত হোন। ওকে কিছু করবেন না।’ এরপরে ঘটনাস্থলে মোতায়েন পুলিশ কর্মীদের হাতে ধৃত যুবককে তুলে দেন আন্দোলনকারীরা। পুলিশ সঙ্গে সঙ্গে গাড়িতে তুলে ধৃত যুবককে ময়দান থানায় নিয়ে যায়। সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে এই ঘটনায় পুলিশের কাছে একটি এফআইআর দায়ের করে এই হামলার পিছনের মূল চক্রান্ত উন্মোদনে তদন্ত দাবি করা হয়েছে। পরে জানা গেছে ধৃত শেখ আবদুল সালাম ওরফে তোতা হাওড়া জেলার বাঁকড়ার পশ্চিমপাড়ার বাসিন্দা। তৃণমূল পরিচালিত বাঁকড়া দুই নম্বর পঞ্চায়েতের সদস্য আবদু সালাম তৃণমূল নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলেই পরিচিত।


আইএসএফ’এর রাজ্য কমিটির পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, তৃণমূলের শাসনে বিরোধীদের কন্ঠরোধ করতে তারা মরিয়া। ২১ জানুয়ারি ভাঙড়ে আইএসএফ বিধায়ক আক্রান্ত হন তৃণমূলের দুষ্কৃতীদের হাতে। আক্রমণকারীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ দেখাতে গিয়ে বিধায়ক সহ ৮৮ জন আইএসএফ নেতা ও কর্মী গ্রেপ্তার হয়েছিলেন। চল্লিশদিনের ওপর কারাবন্দি থাকলেন। ফের আজ তাঁর ওপর আক্রমণ হল। আক্রমণকারী তৃণমূল কংগ্রেসের বাঁকড়া ২ নম্বর পঞ্চায়েতের সদস্য। আমরা আগাগোড়া বলে আসছি যে দুষ্কৃতী ও দুর্নীতি তৃণমূলের ভূষণ। এগুলি ছাড়া ওই দল টিকতে পারে না। কিন্তু তৃণমূল যদি মনে এই আক্রমণে আইএসএফ পিছু হটবে, তাহলে তারা মূর্খের স্বর্গে বাস করছে। দল আরো সংহত হয়ে এই আক্রমণের মোকাবিলা করবে। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে মানুষকে সংগঠিত করে এই আক্রমণের জবাব দিতে হবে। পাশাপাশি, আমরা পুলিশকে এই ব্যাপারে আরো  সক্রিয় ভূমিকায় দেখতে চাই।

কোনও কোনও ক্ষেত্রে পুলিশের অতি সক্রিয়তা আবার অনেক ক্ষেত্রে নিষ্ক্রিয়তা সামগ্রিক পরিস্থিতিকে বিপন্ন করে তুলছে। পুলিশকে অবিলম্বে এই বিষয়ে তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে।

 

 

Comments :0

Login to leave a comment