Indian student leaving

ফাঁকা পদে নিয়োগ নেই দেশ ছাড়ছে কম বয়সীরা

জাতীয় আন্তর্জাতিক

ব্যুরো অফ ইমিগ্রেশনের দেওয়া তথ্য অণুযায়ী ২০২২ সালের ১১ মাসে প্রায় ৬.৫ লক্ষ ভারতীয়(Indian Students) পড়ুয়া দেশের বাইরে গেছেন উচ্ছ শিক্ষা নিতে। গত পাঁচ বছরে যা সর্বাধিক। সংসদে জমা পড়েছে এই তথ্য। ২০২২ জানুয়ারি থেকে নভেম্বর ৩০ তারিখ পর্যন্ত ভিসা ইস্যু হয়েছে ৬,৪৮,৬৭৮ টি। 


ব্যুরো ওফ ইমিগ্রেশন শুধু শিক্ষা ভিসাই (Study Visa) নয় পর্যটন, চিকিৎসা, ব্যবসার ক্ষেত্রে যত ভিসা হয় সেই তথ্যও রাখে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী জানুয়ারী থেকে নভেম্বর পর্যন্ত ১.৮৩ কোটি ভারতীয় বিদেশ যাত্রা করেছেন। ২০২১ সালের থেকে প্রায় ১৬% বেশী। সেখানে কোভিডের আগে ২০১৯ সালে মোট ২.৫২ কোটি ভারতীয় বিদেশ যাত্রা করেছিলেন। অতিমারির আগে কানাডায় (Canada) গিয়এছিলেন ৬.১৭ লক্ষ ভারতীয় ২০২২ সালে তা বেড়ে হয়েছে ৬.৬০ লক্ষ।


বিরোধীদের দাবি দেশে শুধু বেকারত্ব বাড়ছে তাই নয় কমছে শিক্ষার মানও। বিজেপি (BJP) সরকারের শাসনকালে শিক্ষা ক্ষেত্রগুলোতে গৈরিকীকরণে প্রভাবে দেশের মেধাবী ছাত্র ছাত্রীরা ভিন দেশে চলে যাচ্ছে। ফলে মেধা ও গবেষনার ক্ষেত্রেও একদিন অনেক পিছিয়ে পড়বে ভারতীয়রা। ব্যপক প্রভাব পড়বে দেশের অর্থনীতিতে। অনেকেই কর্মসূত্রে বিদেশ যাচ্ছেন। পরবর্তী সময়ে সেখানে নাগরিকত্ব লাভ করে থেকেও যাচ্ছেন। সে দেশে বিনামূল্যে স্বাস্থ্য ও শিক্ষা ও সামাজিক সুরক্ষা পেয়ে যাচ্ছে তারা ও তাদের দের ছেলে মেয়েরা। দেশে না ফেরার এটা একটা অন্যতম কারণ।

 

 

pic.twitter.com/ge78M58JYy

— CPI (M) (@cpimspeak) December 15, 2022 ">

 

Comments :0

Login to leave a comment