INDIA Bloc letter to META GOOGLE

পক্ষপাত নয়, চাই নিরপেক্ষ অবস্থান, গুগল, ফেসবুককে চিঠি ‘‘ইন্ডিয়া’’র

জাতীয় আন্তর্জাতিক

বিজেপির বিরুদ্ধে ফেসবুক, অ্যালফাবেট ইউটিউব কিংবা হোয়াটস্যাপকে ব্যবহার করে মিথ্যা খবর, অর্ধসত্য খবর কিংবা উস্কানিমূলক পোস্ট দিয়ে মানুষকে বোকা বানানোর চক্রান্তর অভিযোগ দীর্ঘদিনের, সাম্প্রতিক সময়ে "দ্য ওয়াশিংটন পোস্ট'' এর তদন্ত এই অভিযোগকে প্রমাণ করে দিয়েছে। "দ্য ওয়াশিংটন পোস্ট'' বিষ্ফোরক অভিযোগ করেছে যে,  ভারতীয় সেনাবাহিনীর "চিনার কর্প'' নামের একটি ইউনিট তিন বছর আগে ফেসবুক, হোয়াটস্যাপকে ব্যাবহার করে কাশ্মীরে এরকম মিথ্যা খবর ছড়িয়ে কাশ্মীরিদের  বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করেছিল।  

এবার ফেসবুক হোয়াটসঅ্যাপকে ব্যবহার করে বিজেপির মানুষকে ভুল বোঝানোর চক্রান্তের বিরুদ্ধে,আগামী লোকসভা নির্বাচনে নিরপেক্ষ অবস্থান নেওয়ার আবেদন জানিয়ে এবার ফেসবুক মেটা এবং গুগুলকে চিঠি দিল বিজেপি  বিরোধী ২৮ টি দলের সম্মিলিত রাজনৈতিক মঞ্চ "ইন্ডিয়া''। তারা চিঠিতে মার্ক জুকারবার্গ ও গুগুলের সি ই ও সুন্দর পিচাইকে জানিয়েছেন যে, ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে বিজেপির এই ভুল বোঝানোর ষড়যন্ত্রকে তারা ভালোভাবে নিচ্ছেন না, তারা দাবি করেছেন যে, তাদের কাছে এমন তথ্য আছে যাতে প্রমাণ হয় যে, অ্যালগোরিদমিক মডারেশনের মাধ্যমে বিজেপি বিরোধী রাজনৈতিক বক্তব্য,কিংবা তথ্যগুলোকে দমন করার মাধ্যমে আসলে ভারতের ক্ষেত্রে তারা বিজেপিকে সাহায্য করছেন। যা একেবারেই গণতন্ত্র বিরোধী এবং তাতে দেশের সম্প্রীতি নষ্ট হচ্ছে। বিরোধী মঞ্চ আরও জানিয়েছে, এভাবে বিদেশি সংস্থাকে ব্যবহার করে সার্বভৌম দেশের গণতান্ত্রিক ব্যবস্থায় হস্তক্ষেপ কতটা যুক্তিপূর্ণ।


আগামী ২০২৪ লোকসভা নির্বাচনে দেশের গণতন্ত্র রক্ষার লড়াই,আর সেই লড়াইতে গণতন্ত্রের রক্ষার কথা মাথায় রেখেই বিজেপি বিরোধী সম্মিলিত রাজনৈতিক মঞ্চ দাবি করছে, বিজেপির এই ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে ঘৃণা ছড়ানোর চক্রান্তের বিরুদ্ধে অবিলম্বে ফেসবুক মেটা, গুগুল এই জাতীয় সংস্থা গুলোর নিরপেক্ষ অবস্থান নিশ্চিত করতে হবে। 
"ইন্ডিয়া''র পক্ষ থেকে ভারতের জাতীয় কংগ্রেসের সম্পাদক কেসি বেণুগোপাল এই চিঠি পাঠিয়েছেন।

Comments :0

Login to leave a comment