Prasar Bharati

প্রসার ভারতীর গেরুয়াকরণ

জাতীয়

প্রসার ভারতীর গেরুয়াকরণের প্রতিবাদে মুখ খুললেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সহ আরও বুদ্ধিজীবী এবং বিরোধী নেতারা। প্রসার ভারতী এবং আরএসএস ঘনীষ্ঠ সংবাদ সংস্থা হিন্দুস্থান সমাচারের মধ্যে স্বাক্ষরিত একটি একচেটিয়া চুক্তির জন্য মোদি সরকারের নিন্দা করেছেন প্রত্যেকে। এই চুক্তির ফলে, হিন্দুস্থান সমাচার, পিটিআই-এর পরিবর্তে, প্রসার ভারতীর কাছে সংবাদের একচেটিয়া সরবরাহকারী হবে।
প্রসার ভারতী (Prasar Bharati) তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত সংস্থা যা দূরদর্শন (DD) এবং অল ইন্ডিয় রেডিও (AIR) চালায়।

একটি প্রতিবেদন অনুসারে, প্রাক্তন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি দাবি করেছেন যে প্রসার ভারতী পিটিআই এবং ইউএনআইকে সরিয়ে দেওয়ার জন্য এবং হিন্দুস্থান সমাচারকে তার সম্প্রচারের জন্য প্রাথমিক সংবাদ সংস্থা হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য নরেন্দ্র মোদী সরকার ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছে প্রসার ভারতীকে। পিনারাই বিজয়ন হিন্দুস্থান সমাচারকে প্রসার ভারতীর সংবাদের একমাত্র  উৎস করে সংবাদের "গেরুয়াকরণের" জন্য সরকারকে অভিযুক্ত করেছেন।

ডেমোক্র্যাটিক ইয়ুথ ফেডারেশন অফ ইন্ডিয়া বা ডিওয়াইএফআই সোমবার তিরুবনন্তপুরমে অল ইন্ডিয়া রেডিওর অফিসের বাইরে বিক্ষোভ করেছে। ‘‘প্রসার ভারতী এখন সম্পূর্ণরূপে আরএসএস ঘনীষ্ঠ সংবাদ সংস্থা হিন্দুস্থান সমাচারের উপর নির্ভর করবে তার দৈনিক নিউজ ফিডের জন্য। প্রসার ভারতী, যা দূরদর্শন এবং এআইআর চালায়, পিটিআই-এর সাবস্ক্রিপশন বাতিল করার পরে, হিন্দুস্থান সমাচারের সাথে একটি একচেটিয়া চুক্তি স্বাক্ষর করেছে,’’ বলেছেন আইনজীবী প্রশান্ত ভূষণ।

‘‘এটি এখন অফিসিয়াল! ডিডি এবং এআইআর একচেটিয়াভাবে ‘‘সংবাদ’’ হিসাবে সম্প্রচার করবে শুধুমাত্র আরএসএসের বিষয়বস্তু! প্রসার ভারতী পিটিআই-এর (PTI) সাথে সাবস্ক্রিপশন বাতিল করেছে এবং নিউজ ফিড দেওয়ার জন্য ভিএইচপি-র (Viswa Hindu Parishad) প্রতিষ্ঠাতা গোলওয়ালকার এবং আপ্তে দ্বারা প্রতিষ্ঠিত হিন্দুস্তান সমাচারকে নিযুক্ত করেছে,’’ বলেছেন সিপিআই(এম)-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Comments :0

Login to leave a comment