Orissa heat wave

তাপপ্রবাহ মোকাবিলায় তৎপর ওড়িশা প্রশাসন, বন্ধ রাখা হচ্ছে স্কুল

জাতীয়

ওড়িশার ২৫ টি জায়গায় ৪০ ডিগ্রি পার করলো তাপমাত্রা। বারিপাদায় তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস।যা এই মরসুমে এখনও পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা।
বৃহস্পতিবার রাজ্য জুড়ে সাতটি স্থানে ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশিতে পৌঁছিয়েছে তাপমাত্রা। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আরও দিন দুয়েক এই পরিস্থিতি চলবে ওড়িশায়।  
যে জায়গাগুলিতে ৪২ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি রেকর্ড করা হয়েছে সেগুলি হল আঙ্গুল (৪২.৫), তিতলাগড় (৪২.২), সোনেপুর (৪২.৫) এবং তালচর, ভবানীপাটনা এবং বালাঙ্গির (প্রত্যেকটি ৪২ ডিগ্রি সেলসিয়াস)।


রাজ্যের রাজধানী ভুবনেশ্বরেও ৪০ পার করেছে তাপমাত্রা। সেখানকার তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ঝাড়সুগুড়া, সুন্দরগড়, কেওনঝার, ময়ূরভঞ্জ, বালাসোর, সম্বলপুর, দেওগড় এবং আঙ্গুল জেলায় বিভিন্ন জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।
তাপপ্রবাহের পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনিক স্তরে যেমন ব্যাবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে, তেমন সাদারণ মানুষকেও সতর্ক থাকতে বলা হয়েছে ওড়িশা প্রশাসনের পক্ষ থেকে। সরকারের পক্ষ থেকে জলের কিয়স্ক গ্রামীণ ও শহুরে এলাকায় বাজার এবং বাসস্ট্যান্ডের মতো  স্থানে খোলা হয়েছে। যেই যেই জায়গায় জলের সমস্যা রয়েছে সেখানে ট্যাঙ্কের মাধ্যমে জলের ব্যাবস্থা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। প্রয়োজন মেটাতে স্বাস্থ্যকেন্দ্র এবং জেলা হাসপাতালে পর্যাপ্ত স্যালাইন এবং ওআরএস প্যাকেট রাখা হয়েছে।


রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী প্রমিলা মালিকের নেতৃত্বে ইতিমধ্যে একটি বৈঠকে রাজ্য সরকার তাপপ্রবাহ পরিস্থিতি পর্যালোচনা করেছে।
তীব্র তাপপ্রবাহের অবস্থার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার আগামী ১৬ এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

Comments :0

Login to leave a comment