Oxfam India violated FCRA

আর্থিক দুর্নীতির অভিযোগ অক্সফাম ইন্ডিয়ার বিরুদ্ধে

জাতীয়

অক্সফামের অস্বস্তি বাড়িয়ে তাদের ‘আর্থিক দুর্নীতির’ তদন্ত করবে সিবিআই। ২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে প্রাপ্ত বিদেশী তহবিলের প্রায় ১.৫ কোটি টাকার উপর তদন্ত করবে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। 
সিবিআই জানিয়েছে, ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট (এফসিআরএ) নিয়ম লঙ্ঘন করে বিদেশী তহবিল পেয়েছে অক্সফাম।
অক্সফ্যাম ইন্ডিয়া তার বিদেশী সহযোগীদের তহবিল, যেমন অক্সফাম অস্ট্রেলিয়া, অক্সফাম গ্রেট ব্রিটেন, ভারতে নির্বাচিত এনজিওগুলিতে দিত। তহবিল এবং প্রকল্পগুলির উপর নিয়ন্ত্রণও প্রয়োগ করেছে অক্সফাম, সিবিআই দাবি করেছে।


সিবিআই-এর মতে, এফসিআরএ পুনর্নবীকরণের জন্য, অক্সফাম ইন্ডিয়া বিদেশী সরকার এবং সংস্থাগুলির মাধ্যমে ভারত সরকারকে চাপ দেওয়ার পরিকল্পনা করছিল। তদন্তকারী সংস্থাগু একটি ইমেল পুনরুদ্ধার করেছে যা এই দাবীকে প্রতিষ্ঠা করে। সিবিআই অক্সফ্যাম ইন্ডিয়া এবং অন্যদের বিরুদ্ধে অভিযুক্ত ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট (এফসিআরএ) লঙ্ঘনের জন্য মামলা করেছে এবং বুধবার দিল্লিতে তার অফিসে তল্লাশি চালিয়েছে। অনুসন্ধানে, তদন্ত সংস্থা দিল্লিতে অক্সফাম ইন্ডিয়ার সাথে জড়িত অপরাধমূলক নথিও উদ্ধার করেছে।


স্বরাষ্ট্র মন্ত্রকের অভিযোগ, যা এখন এফআইআর-এর অংশ, অক্সফাম ইন্ডিয়ার এফসিআরএ রেজিস্ট্রেশন বন্ধ হয়ে গেলেও, এটি তহবিল আদানপ্রদান করার জন্য অন্যান্য পথ গ্রহণ করে আইনটি লঙ্ঘনের পরিকল্পনা করেছিল।

Comments :0

Login to leave a comment