Pradhan Mantri Awas Yojana TMC Attacked

ভাঙা ঘরের ছবি দিয়ে অভিযোগ জানাতেই হামলা, রক্তাক্ত খেতমজুর পরিবার

রাজ্য

Pradhan Mantri Awas Yojana TMC Attacked ছবির ক্যাপশন: সবং ব্লকের দশগ্রাম গ্রামপঞ্চায়েত এলাকার কোলন্দা বুথে গরিব দিনমজুর কান্টু চৌধুরির পরিবারের ভাঙা ঘর।

 

ভাঙা ঘরের ছবি নিয়ে বিডিও দপ্তরে অভিযোগ জমা দেওয়ায় তৃণমূলের হাতে আক্রান্ত খেতমজুর পরিবার। রীতিমতো রক্তাক্ত হয়ে গৃহবন্দি তাঁরা। বৃহস্পতিবার রাতে ওই পরিবারের ছেলেকে আক্রমণের পর শুক্রবার ভোরে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রাস্তা থেকে টেনে নিয়ে গিয়ে তৃণমূলের দপ্তরে ফেলে আবারও লাঠি রড দিয়ে ছেলে ও বাবাকে মারধর করা হয়। তৃণমূল কর্মীদের নজরবন্দি থাকায় চিকিৎসার সুযোগটুকু পাননি তাঁরা। এই অমানবিক নির্যাতনের ঘটনাটি ঘটে সবং ব্লকের দশগ্রাম গ্রামপঞ্চায়েত এলাকার কোলন্দা বুথে। আবাস যোজনার ঘর তো মেলেইনি, উপরন্তু জুটেছে নির্মম নির্যাতন।

 


সারা শরীরে আঘাত নিয়ে গুরুতর আহত অবস্থায় ভাঙা বাড়ির উঠোনে যন্ত্রণায় কাহিল হয়ে কাঁদতে কাঁদতে বাবা কান্টু চৌধুরি ও ছেলে সরোজ চৌধুরি বলেন, আমরা বিডিও দপ্তরে গিয়ে আমাদের হকের অধিকারের কথা লিখিতভাবে জানিয়েছিলাম বুধবার। আর তার পরের দিন বৃহস্পতিবার রাত সাতটা নাগাদ আমার ঘরে চড়াও হয়ে ছেলে সরোজকে মারধর করে তৃণমূলের লোকজন। শুক্রবার ভোরে ছেলেকে নিয়ে হাসপাতালে চিকিৎসার জন্য বের হলে গ্রামের রাস্তায় আমাদের আটক করে তৃণমূলের পার্টি দপ্তরে তুলে নিয়ে যায়। সেখানে ঘণ্টাখানেক ধরে লাঠি রড দিয়ে গুঁতো মারা হয় সারা শরীর জুড়ে।


দিনমজুর পরিবার সরোজ চৌধুরির পরিবারে সদস্য সংখ্যা ৬। ঘরে বৃদ্ধ বাবা মা রয়েছেন। ঘর বলতে ভাঙা দরমার ঘর। আবাস যোজনার তালিকা ধরে পরিদর্শনও করে যান আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা। তাঁদের রিপোর্ট জমা পড়ে যথারীতি নিয়ম মেনে। কিন্তু চৌধুরি পরিবারে নাকি পাকা ঘর আর মোটরবাইক রয়েছে এমন উল্লেখ করে বাদ পড়ার তালিকায় নাম ওঠে। এমন কারচুপি ও দুর্নীতি গ্রামপঞ্চায়েত দপ্তরেই করা হয়েছে, এমন অভিযোগ এলাকার অন্যান্য আরও অনেক গরিব পরিবারগুলির। কান্টু চৌধুরি তাঁর ভাঙা দরমার ঘরের ছবি সহ বিডিও দপ্তরে আবেদন জানান। তাঁর প্রশ্ন, তাঁকে কেন বঞ্চিত করা হলো আবাস যোজনার তালিকায় নাম থাকলেও। এই পরিবারের পক্ষ থেকে বিডিওকে তদন্ত করার আবেদন জানান। বিডিও দপ্তর তদন্ত করার আগেই এই পরিবারের উপর হামলা ও মারধর করলো তৃণমূল।

 


ওই গ্রামে একতলা ও দ্বিতল মিলিয়ে একাধিক পরিবারের ঘর রয়েছে। এমন ১৩ জন পরিবারের নাম আবাস যোজনার তালিকায় স্থান পেয়েছে। অভিযোগ, তাঁরা সবাই তৃণমূল কংগ্রেসের নেতা-কর্মী। বিডিও গ্রামে পরিদর্শনে এলে পাকা বাড়ির পরিবারগুলির নাম বাদ যাবে এমন আশঙ্কা থেকে তৃণমূল নির্দিষ্টভাবে এই পরিবারের উপর হামলা করে মারধর চালিয়ে গৃহবন্দি করে রেখেছে সবাইকে। বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত তাঁদের রক্তাক্ত অবস্থায় গৃহবন্দি করে রেখেছে তৃণমূল। সংবাদ মাধ্যম চৌধুরি বাড়িতে পৌঁছালে ঘটনা বলতে বলতে কেঁদে ফেলেন পরিবারের সদস্যরা। সংবাদমাধ্যমের লোকজন হাসপাতালে নিয়ে যেতে চাইলে আক্রান্তরা বলেন, ‘তাহলে এই দরমার ঘরটুকুও আর থাকবে না। ওরা গ্রাম ছাড়তে বারণ করেছে।’
তৃণমূলের অঞ্চল সভাপতি অতনু সিং-কে এ বিষয়ে প্রশ্ন করলে তিনি এমন ঘটনার কথা অস্বীকার করে বলেন, ‘‘এতে তৃণমূল জড়িত নয়। আর ওঁরা  বিডিও-কে অভিযোগ জানাতে পারেন তাঁদের পরিবারের অবস্থার কথা বলে। কিন্তু এর সাথে গ্রামের আর পাঁচটা পরিবারের বিরুদ্ধে অভিযোগ জানালে তার দায়িত্ব ওই পরিবারকেই নিতে হবে।’’ তার মানে কি গরিব মানুষ বঞ্চিত হয়েছে আর পাকা ঘরের পরিবারগুলির নাম আবাস যোজনার তালিকায় স্থান পেয়েছে? এমন প্রশ্নে অঞ্চল সভাপতি বলেন, ‘‘যাঁরা পরিদর্শন করেছিলেন তাঁরা সেসব বলতে পারবেন, বিডিও দপ্তর খোঁজ নিয়ে দেখবেন। তৃণমূল পরিচালিত গ্রামপঞ্চায়েত দপ্তর এতে জড়িত নয়।’’

 


এদিকে আবাস যোজনার তালিকা নিয়ে তীব্র অসন্তোষ বিক্ষোভ চলছে পূর্ব মেদিনীপুর জেলাতেও। মাটির বাড়ি হওয়া সত্ত্বেও আবাস যোজনার তালিকাতে নাম নেই। কিন্তু পাকা বাড়ি থাকা তৃণমূল নেতাদের নাম তালিকায় রয়েছে। এই অভিযোগে শুক্রবার বিক্ষোভ অবরোধ হয় ভগবানপুরে। দলমত নির্বিশেষে মাটির বাড়ির বাসিন্দারা আবাস যোজনার বাড়ির দাবিতে ভগবানপুর-১ ব্লকের গুড় গ্রাম পঞ্চায়েত এলাকার গোপীনাথপুরে রাস্তায় কাঠের গুঁড়ি ফেলে বিক্ষোভে শামিল হন গ্রামবাসীরা। গোপীনাথপুর ও কোটনাউড়ি মোড় সংযোগকারী রাস্তায় অবরোধ চলে দীর্ঘসময় ধরে।

 


আবাস যোজনায় উপভোক্তাদের নামের তালিকায় দুর্নীতির অভিযোগে শুক্রবার সিপিআই(এম)’র উদ্যোগে এগরা ১ নম্বর বিডিও অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখান কয়েকশো মানুষ। বিক্ষোভ চলাকালীন বিডিও-কে ডেপুটেশন দেওয়া হয়। প্রায় আড়াই ঘণ্টা অফিস ঘেরাও করে রাখার পর বিডিও দাবিগুলি বিবেচনা করে দেখার আশ্বাস দিলে বিক্ষোভ তুলে নেওয়া হয়। আবাস যোজনায় প্রকৃত গরিব মানুষকে বাড়ির টাকা দিতে হবে, প্রকাশ করতে হবে সঠিক তালিকা— এই দাবিতে শুক্রবার বিডিও অফিস ঘিরে বিক্ষোভ দেখান মুর্শিদাবাদ খড়গ্রামের মানুষ। বিডিও অফিসের দরজা আটকে বিক্ষোভ হয় এদিন।

Comments :0

Login to leave a comment